saarc news

মহানগর ওয়েবডেস্ক: ভয়াবহ করোনা ভাইরাসের সংক্রমণ যৌথভাবে ঠেকাতে ও প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে বিশদ আলোচনার জন্য সার্ক (সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কো-অপারেশন) গোষ্ঠীভুক্ত দেশগুলির কাছে আবেদন জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই আবেদনে একে একে সারা দেন সব দেশের শীর্ষনেতারা। আজ, রবিবার করোনা রুখতে এই জরুরি বৈঠকে বসতে চলেছেন সার্ক রাষ্ট্রনেতারা। ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এই বৈঠক আজ হবে।

এই বৈঠকের কথা শনিবার রাতে ট্যুইট করে জানান বিদেশমন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার। তিনি জানান যে, একটি মহৎ উদ্দেশ্যে সকলে একসঙ্গে। ১৫ মার্চ, বিকাল ৫টায় সার্ক গোষ্ঠীভুক্ত দেশের নেতারা কোভিড-১৯ রুখতে বিশেষ ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে বৈঠক করবেন। ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

উল্লেখ্য, করোনা ভাইরাসের মোকাবিলায় সার্কের নেতাদের এক হয়ে লড়াই করে আহ্বান জানিয়ে শুক্রবার একাধিক টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটে নমো লেখেন, সার্কের নেতাদের এই ভাইরাস রুখতে ঐক্যবদ্ধভাবে লড়াই করার আহ্বান জানাচ্ছি। তিনি আরও লেখেন, প্রয়োজনে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এ নিয়ে রাষ্ট্রনেতাদের সঙ্গে আলোচনা হতে পারে।

প্রধানমন্ত্রীর আবেদনে প্রথমে সাড়া দেয় নেপাল, ভুটান, বাংলাদেশ, মালদ্বীপ, আফগানিস্তান ও শ্রীলঙ্কা। এসব দেশের রাষ্ট্রপ্রধান বা তাদের মুখপাত্ররা নমোকে তাদের সমর্থনের কথা জানান। শুরুতে পাকিস্তান মুখে কুলুপ এঁটে থাকলেও পরে সম্মতি প্রকাশ করেন সেদেশের বিদেশমন্ত্রকের প্রতিনিধি আইশা ফারুকি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here