national news

মহানগর ওয়েবডেস্ক: মানুষের দরবারে প্রধানমন্ত্রী, চাইছেন সাহায্য। না, এর সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। সচেতনতা বাড়াতে এবং অত্যন্ত সংক্রামক করোনাভাইরাসের প্রকোপ কমাতে সাধারণ মানুষের থেকে বিভিন্ন পরামর্শ চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই নিয়ে ইতিমধ্যেই এক নতুন সোশ্যাল মিডিয়া প্রকল্পের সূচনা করেছেন তিনি। সেই প্রকল্পের মাধ্যমে দেশের জনসাধারণের কাছ থেকে করোনার সংক্রমণ কমাতে প্রযুক্তি নির্ভর অভিনব আইডিয়া চেয়েছেন নরেন্দ্র মোদী।

করোনাভাইরাস রুখতে ইতিমধ্যেই বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সব রাজ্যের সরকার। পরিস্কার, পরিচ্ছন্নতার পাশাপাশি জোর দেওয়া হয়েছে সোশ্যাল ডিসট্যান্সিংয়ের ওপর, অর্থাৎ কাছাকাছি বেশি না থাকার ওপর। এর বাইরেও প্রচুর পদক্ষেপ নেওয়ার আছে। সেই প্রেক্ষিতেই এবার জনসাধারণের থেকে সাহায্য চাইলেন নমো। নয়া প্রকল্পের ভিত্তিতে সাধারণের কাছে তাঁর আবেদন, স্বাস্থ্যবান বিশ্বের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। প্রচুর মানুষ করোনাভাইরাস আটকাতে প্রযুক্তি নির্ভর বিভিন্ন পরামর্শ দিচ্ছেন। তিনি আবেদন জানিয়েছেন যাতে সেই পরামর্শ মানুষ সরকারি পোর্টাল [email protected]এ দেয়। মোদীর কথায়, এই পদক্ষেপ অনেক মানুষকে সাহায্য করবে।

এর আগেই করোনা নিয়ে সতর্কতা অবলম্বন করতে বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজের সোশ্যাল মিডিয়া প্রোফাইলে করোনা ভাইরাস সংক্রান্ত একটি ভিডিয়ো শেয়ার করেন নমো। সেই ভিডিয়োতে করোনা সামলানোর একগুচ্ছ টিপস দেওয়ার পাশাপাশি এক করোনা আক্রান্তের সুস্থ হয়ে ওঠার নির্দেশও শেয়ার করেন। মোদী আবেদনের সুরে বলেন, ‘কেউ গুজবে কান দেবেন না, দূরে থাকুন। গুজবটাই সবথেকে দ্রুত ছড়াচ্ছে।’ ভিডিয়োতে প্রধানমন্ত্রীকে বলতে শোনা যায়, সংক্রামক এই ব্যাধির হাত থেকে মুক্তি পেতে কীভাবে প্রত্যেকের সচেতন থাকা উচিত। মানুষ স্বভাবদোষে বারবার নিজের হাত চোখে-মুখে লাগায়, সেই কারণেই এই ভাইরাস এত দ্রুতগতিতে ছড়াচ্ছে বলে দাবি করেন তিনি। নোংরা হাত থেকেই যেহেতু এই রোগ ছড়াচ্ছে, তাই হাত কোনও ভাবেই নোংরা রাখা যাবে না বলে প্রত্যেককে সতর্ক করেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, ভারতে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ১১৪। মৃত্যু হয়েছে ২ জনের। যত সময় যাচ্ছে আক্রান্তের সংখ্যা বাড়ায় আতঙ্কও প্রবলহারে বাড়ছে। তবে মানুষের সুস্থ হয়ে ওঠার খবরই স্বস্তি দিচ্ছে সকলকে। ১৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েও এখন সম্পূর্ণ সুস্থ এদেশে। মূলত সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন পোস্ট দেখে আরও বিভ্রান্তি ছড়াচ্ছে সাধারণের মধ্যে। বাড়ছে শঙ্কাও। তবে এই করোনাভাইরাস প্রসঙ্গে একাধিক ডাক্তাররা স্বস্তির বার্তা দিয়েছেন। তাদের দাবি, এই ভাইরাসের মারণ ক্ষমতা অন্যান্য ভাইরাসের থেকে অনেকটাই কম, তবে সংক্রমণ ক্ষমতা বেশি। সেই কারণেই বেশি সংখ্যক মানুষ আক্রান্ত হচ্ছেন তবে এতে ভয় পাওয়ার কিছু নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here