ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিজিটাল ইন্ডিয়া বানানোর স্বপ্ন আর এক ধাপ এগলোও। সোমবার বিশ্বের সবথেকে বড় মোবাইল কোম্পানির একটি ইউনিটের উদ্বোধন করবেন মোদী। এই কোম্পানি স্যামসাং মোবাইলের যা কিনা উত্তরপ্রদেশের নয়ডা জেলায় সেক্টর ৮১- অবস্থিত। এদিন মোদীর সঙ্গে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি মুন জে থাকবেন। এছাড়াও এই উদ্বোধনী অনুষ্ঠানে বহু রাজনীতিকবিদ এবং বিদেশি অতিথিরাও থাকবেন বলে খবর পাওয়া গেছে। মোদী সড়কপথ দিয়ে দিল্লী থেকে নয়ডা যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বিকেল ৫ টা নাগাদ এই অনুষ্ঠান শুরু হবে।

মনে করা হচ্ছে যে, কোরিয়ার এই কোম্পানির ভারতে এখনও অবধি সবথেকে বড় বিনিয়োগ করবে। এই বিনিয়োগ প্রায় ৫ হাজার কোটি টাকার । জানা যাচ্ছে যে, এই কোম্পানিতে বছরে ১২ কোটি মোবাইল ফোন তৈরি করা হবে। যোগী সরকার এখানে স্যামসাং কোম্পানির মোবাইল বিক্রির ওপর জিএসটি না লাগু হওয়ার কথাও ঘোষণা করেছে। প্রসঙ্গত, ভারতে এই কোম্পানি এখন প্রায় ৬.৭ কোটি ফোন তৈরি হচ্ছে এবং এই নতুন ইউনিটের শুরু হওয়ার পর তখন এই সংখ্যা বেড়ে ১২ কোটি হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই নতুন কোম্পানিতে শুধু স্যামসাং ফোনই নয় অন্যান্য ইলেক্ট্রনিক জিনিসপত্রের উৎপাদনও বেড়ে যাবে যেমন ফ্রিজ, টিভি, ফ্ল্যাট প্যানেল ইত্যাদি।

উল্লেখ্য, দেশে ১৯৯০র দশকে শুরু হওয়া প্রথম ইলেকট্রিক বিনির্মাণ কেন্দ্র তৈরি হয়েছিল যেখানে ১৯৯৭ সালে টিভি তৈরি হওয়া শুরু হয়েছিল। সেখানেই পরে ২০০৫ সালে মোবাইল তৈরির ইউনিট শুরু হয়েছিল।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here