ডেস্ক: পড়ুয়ারাই জাতির এবং দেশের ভবিষ্যৎ, সেই কারণেই এবার পড়ুয়াদের জন্য বই লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী শাসনের আসার পর থেকেই পড়ুয়াদের প্রতি তাঁর ভালবাসার কথা সর্বদাই ফুটে উঠেছে বিভিন্ন সময়ে বিভিন্ন ক্ষেত্রে। প্রধানমন্ত্রীর রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’-এও বহুবার উঠে এসেছে ছাত্রদের কথা। এবার ছাত্রছাত্রীদের পরীক্ষার ভয় দূর করতে এবং ছাত্রজীবনে বিভিন্ন চ্যালেঞ্জের মোকাবিলা করতে তাদের জন্য বই লিখলেন প্রধানমন্ত্রী। জীবনে নানা বাধার সম্মুখীন হয়ে কিভাবে সেই বাধা টপকে বেরিয়ে আসা যায় সেই রাস্তাও তিনি বাতলে দিয়েছেন এই বইয়ের মাধ্যমে।

প্রধানমন্ত্রীর লেখা এই বইয়ের নাম ‘এক্সাম ওয়ারিয়ার্স’। নাম থেকেই স্পষ্ট, পরীক্ষার যুদ্ধে যারা লড়াই করে তাদের উদ্দেশ্য করেই এই বই। তবে কেবল ক্লাসের পরীক্ষা নয়, আসল পরীক্ষা যে জীবন নেয় তা ভাল করেই জানেন দেশের প্রধানমন্ত্রী। তাই জীবনের বাধা কীভাবে টপকানো সম্ভব এবং সেই পরীক্ষার কীভাবে সফলভাবে উত্তীর্ণ হওয়া সম্ভব সেই সাফল্যের চাবিকাঠি হাতে দিতেই এই বই প্রকাশ প্রধানমন্ত্রীর। ৩ তারিখ প্রকাশিত হবে বইটি, এতে ছাত্রছাত্রীদের মানসিক চাপ কাটানোর নানা উপায় নিয়ে আলোচনা রয়েছে। রয়েছে চাপ কমাতে যোগাসনের উপকারিতার কথা। পেঙ্গুইন সংস্থা এই বই প্রকাশ করবে।

এই বইতে প্রধানমন্ত্রী বিশেষভাবে উল্লেখ করেছেন, দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের মধ্যে বোর্ড পরীক্ষার সময় বিশেষ ধরনের চাপ এবং আতঙ্ক কাজ করে। সেই কারণেই এই দুই ক্লাসে থাকার সময় পড়াশোনার উপর আরও বেশি জোর দেওয়ার কথা বলেছেন তিনি। মোদীর বক্তব্য, পরীক্ষায় বেশি নম্বর অর্জন নয়, লক্ষ্য হওয়া উচিত জ্ঞান অর্জনের। সম্প্রতি এই বইটির কভার পেজও প্রকাশিত হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here