narendra modi
Highlights

  • এদিনও রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  • শ্রীহরিকোটায় ১০,০০০ বাচ্চাদের একসঙ্গে রকেট লঞ্চ দেখার ব্যবস্থা করা হয়েছে
  • প্রধানমন্ত্রী বলেন, আজকাল আমাদের দেশে শিশু এবং যুবাদের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে লাগাতার আগ্রহ বৃদ্ধি পাচ্ছে

মহানগর ওয়েবডেস্ক: প্রত্যেক মাসের শেষ রবিবারের ন্যায়ে এদিনও রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তিনি ইসরো নিয়ে একাধিক আলোচনা করেন। একই সঙ্গে দেশের নাম উজ্জ্বল করা ১২ বছরের কাম্যা কার্তিকেয়নের প্রসঙ্গ টানেন। প্রধানমন্ত্রী এদিন দেশের মহিলা ও ছাত্রীদের উদ্যমশীলতা এবং সাহসের কথাও উল্লেখ করেন। বলেন, ‘আমি সকল স্কুলের প্রিন্সিপালদের অনুরোধ করব তারা যেন বাচ্চাদের জন্য শ্রীহরিকোটায় রকেট লঞ্চিং দেখাতে একটা ট্রিপের প্ল্যান করেন।’

মন কি বাত অনুষ্ঠানে মোদীর দাবি, ‘শ্রীহরিকোটায় ১০,০০০ বাচ্চাদের একসঙ্গে রকেট লঞ্চ দেখার ব্যবস্থা করা হয়েছে। কেউ যদি রকেট লঞ্চিং দেখতে চান তবে ওয়েবসাইটে গিয়ে অনলাইনে টিকিট বুক করতে পারেন।’ প্রধানমন্ত্রী বলেন, আজকাল আমাদের দেশে শিশু এবং যুবাদের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে লাগাতার আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। এটা অত্যন্ত ইতিবাচক একটি দিক। অন্তরীক্ষে নতুন-নতুন স্যাটেলাইট পাঠানো হচ্ছে, একাধিক রেকর্ড হচ্ছে, নতুন-নতুন মিশন করা হচ্ছে। এতে ভারতীয়দের গর্বে বুক ভরে যাচ্ছে। চন্দ্রযান ২-র লঞ্চিংয়ের সময় আমি বেঙ্গালুরুতে ছিলাম। তখন দেখেছিলাম ওখানে যেই বাচ্চগুলো এসেছিল তাদের চোখে ঘুমের কোনও লক্ষ্মণই ছিল না। ওরা পুরো রাতই জেগে কাটিয়ে দিয়েছিল।

এদিনের গোটা অনুষ্ঠানে মূলত শিশু ও যুবাদের এই উৎসাহ ও উদ্যমকেই বিজ্ঞান চর্চার দিকে এগিয়ে নিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন মোদী। সেই কথা টেনেই বলেছেন, শ্রীহরিকোটা কীভাবে সবার জন্য বিজ্ঞান চর্চার দরজা খুলে দিয়েছে।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here