Home Featured কাকদ্বীপে কয়েকশো কেজি ছোট ইলিশ বহনকারী ম্যাটাডোর বাজেয়াপ্ত করলো পুলিশ

কাকদ্বীপে কয়েকশো কেজি ছোট ইলিশ বহনকারী ম্যাটাডোর বাজেয়াপ্ত করলো পুলিশ

0
কাকদ্বীপে কয়েকশো কেজি ছোট ইলিশ বহনকারী ম্যাটাডোর বাজেয়াপ্ত করলো পুলিশ
Parul

মহানগর ডেস্ক: কাকদ্বীপে প্রায় কয়েকশো কেজি খোকা ইলিশ বোঝাই ম্যাটাডোর পাকড়াও করলো পুলিশ। শনিবার নামখানা থেকে ডায়মন্ড হারবার যাওয়ার পথে পাকারপোল এলাকায় উক্ত ম্যাটাডোরটি আটক করে পুলিশ। তল্লাশি চালানো হলে যানটি থেকে প্রায় ২৬ ক্রেট খোকা ইলিশ উদ্ধার হয়। গ্রেফতার করা হয়েছে ওই ম্যাটাডোরের চালক ও এক ট্রলার মালিককে।

দক্ষিণ ২৪ পরগনার মৎস অধিকর্তা জয়ন্ত কুমার প্রধান জানিয়েছেন, “এদিনই এফ বি শঙ্খপ্রদীপ নামের একটি ট্রলার গভীর সমুদ্র থেকে ছোট ইলিশ ধরে নামখানার ঘাটে আসে। সেখান থেকে ম্যাটাডোর ভর্তি করে ইলিশগুলিকে ডায়মন্ড হারবারের উদ্দেশ্যে রওনা করা হয়।” প্রায় কয়েকশো কেহ ছোট ইলিশ উদ্ধার হয়েছে বলে জানান তিনি। প্রত্যেকটি ইলিশই ১০০ থেকে ১৫০ গ্রাম বিশিষ্ট বলে জানা গিয়েছে।

ছোট্ট ইলিশ ধরার নিষেধাজ্ঞা অমান্য করায় ট্রলার মালিক লক্ষণ দাশের বিরুদ্ধে মামলা করা হয়েছে। উদ্ধারকৃত ইলিশের কিছু অংশ নিলাম ও বাকি অংশ কলকাতার কয়েকটি বৃদ্ধাশ্রমে পাঠিয়ে দেয় প্রশাসন।

ওয়েস্টবেঙ্গল ইউনাইটেড ফিসারম্যান এসোসিয়েশনের সহ সম্পাদক বিজন মাইতি জানিয়েছেন, শনিবার বিভিন্ন ঘাটে প্রায় কয়েক হাজার টন ছোট ইলিশ বাহি ট্রলার ঢোকার খবর আসে তাদের কাছে। পুলিশের হাতে ধরা পড়েছে মাত্র এক টন ছোট ইলিশ। সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে বটম ট্রলিঙের মাধ্যমে ছোট ইলিশ ধরেছে আইন অমান্যকারীরা। তাই তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ারও দাবি জানান তিনি। উল্লেখ্য সরকারি নির্দেশ অনুযায়ী ২৩ সেন্টিমিটার ও ৫০০ গ্রাম ওজনের নীচে ইলিশ ধরা সম্পূর্ণ বেআইনি। অথচ সরকারকে ধোকা দিয়ে এই হারে ছোট ইলিশ শিকারের ঘটনা সামনে আসায় স্বভাবতই উঠছে প্রশ্ন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here