ডেস্ক: দূষণের মাত্রাবৃদ্ধির জন্য এর আগেও বহুবার শিরোনামে এসেছে রাজধানী। এবারও তার এমন কিছু রদবদল হল না। এর আগে দূষণ রোধে অবশ্য একাধিক পদক্ষেপ নিয়েছে কেজরিওয়াল সরকার। কিন্তু লাভের লাভ সেরকম কিছুই হয় নি। গতবারও দীপাবলিতে দূষণের ঘেরাটোপে ছিল রাজধানী। এবার শীত পড়তে এখনও বেশকিছুদিন দেরি। কিন্তু তার আগেই দূষণের কবলে চলে গেল নয়াদিল্লি।

জানা যাচ্ছে, বেশ কয়েকদিন ধরেই দিল্লির বাতাসে ধূলিকণার মাত্রা দ্রুত হারে বাড়ছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’র মতে বাতাসে দূষণের স্বাভাবিক মাত্রা ৬০। কিন্তু এদিন সকালে দিল্লির পাঞ্জাবীবাগ এলাকায় বাতাসে ধূলিকণার মাত্রা ছিল ৪২৯! এছাড়া জওহরলাল নেহরু স্টেডিয়াম, মন্দির মার্গের বিভিন্ন জায়গায় বাতাসে ধূলিকণার মাত্রা ছিল ২০০-র অধিক এবং সকালে মান্ডকায় বাতাসে ধূলিকণার মাত্রা ছিল ৬৯৭! অর্থাৎ শীতের আগেই দিল্লিতে দূষণের মাত্রা প্রায় ১০ গুণ বেশি ছাড়িয়ে গেছে।

গতবছর দীপাবলীর সময় দিল্লিতে মাত্রাতিরিক্ত দূষণ ছড়িয়েছিল। এবার তার আগেই গ্যাস চেম্বারে পরিণত হয়েছে রাজধানী। ইতিমধ্যেই বহু মানুষ শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েছেন। শ্বাসকষ্টের সমস্যার ফলে অনেকেই হাসপাতালে ভর্তি। এই পরিস্থিতি মোকাবিলা করার জন্য মাস্ক পড়ে বাড়ির বাইকে বেরনোর পরামর্শ দিয়েছে সিস্টেম অব এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং রিসার্চ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here