বুমরাহ, শামিকে পছন্দ হলেও ভারতীয় বোলিং ব্রিগেডকে বিশ্বসেরা মানতে নারাজ পন্টিং

0
cricket news

মহানগর ওয়েবডেস্ক: শেষ কয়েক বছরে ভারতকে বিশ্বের সেরা টেস্ট দল হিসেবে প্রতিষ্ঠিত করতে যত না কৃতিত্ব ভারতীয় ব্যাটসম্যানদের, তার থেকে বোধহয় অনেক বেশি কৃতিত্ব ভারতীয় বোলারদের, বিশেষ করে পেস বোলারদের। অনেকেই মনে করেন শামি, বুমরাহ, উমেশ, ইশান্ত, ভুবনেশ্বর কুমারদের নিয়ে গঠিত ভারতীয় পেস লাইন আপ এখন বিশ্বসেরা। আর আগে কখনও এতজন ভারতীয় বোলার একসঙ্গে এত ভাল পারফর্ম করতে পারেননি। সেই কারণেই টেস্ট ক্রিকেটে ভারতের এই ‘দাদাগিরি’।

অনেক ক্রিকেট বিশেষজ্ঞই ভারতীয় বোলিং লাইন আপকে দরাজ সার্টিফিকেট দিলেও, উমেশ-শামি-বুমরাহদের বিশ্বসেরা মানতে নারাজ প্রাক্তন অজি অধিনায়ক রিকি পন্টিং। বরং তাঁর কাছে মিচেল স্টার্কদেরই সেরা মনে করেন তিনি। যদিও শামি ও বুমরাহের প্রশংসাই করেছেন দুই বার বিশ্বকাপজয়ী এই অধিনায়ক।

‘ভারত দুর্দান্ত দল। শেষ কয়েক বছরে মহম্মদ শামি ও যশপ্রীত বুমরাহও অসাধারণ ফর্মে রয়েছে। এছাড়া উমেশ, ভুবনেশ্বর, ইশান্তও খুব ভাল। এই পেসারদের সঙ্গে আবার অশ্বিন ও জাদেজার মতো স্পিনার। ফলে ভারতীয় বোলিং লাইন আপ খুব ভাল’, জানান পন্টিং।

ভাল বললেও ভারতীয় বোলিং লাইন আপকে সবার সেরা মানতে চাননি তিনি। পন্টিং যুক্তি দিয়েছেন,

‘ভারতীয় পেসাররা সব জায়গায় ভাল। কিন্তু স্পিনাররা অস্ট্রেলিয়ার মাটিতে সেইভাবে দাগ কাটতে ব্যর্থ। সেইদিক থেকে নাথান লিঁওর রেকর্ড অস্ট্রেলিয়ার মাটিতে অনেক বেশি ভাল। এছাড়া পেসার হিসেবে মিচেল স্টার্ক দুর্দান্ত। ওর বোলিংয়ে অনেক বেশি ভেরিয়েশন। আমার দেখা সেরা ফাস্ট বোলারদের মধ্যে একজন ও। ফলে আমার কাছে অস্ট্রেলিয়ান বোলিং লাইন আপ বেশি এগিয়ে।’

উল্লেখ্য, সম্প্রতি বোলারদের দাপটে পাকিস্তানকে পিঙ্ক বলের টেস্টে নাস্তানাবুদ করেছে অস্ট্রেলিয়া। অন্যদিকে, ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশকেও হোয়াইট ওয়াশ করেছে ভারত। ভারতের স্পিনিং ট্র্যাকেও যেভাবে পারফর্ম করেছেন শামি, উমেশরা তা সত্যিই সকলকে তাক লাগিয়ে দিয়েছে। তাও আবার বুমরাহের অনুপস্থিতিতেই।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here