দেশের অর্থনীতিকে ৫ ট্রিলিয়ন ডলারে নিয়ে যাওয়া সম্ভব, মোদীর সমর্থনে প্রণব

0
94

মহানগর ওয়েবডেস্ক: ভারতের অর্থনীতিকে ৫ ট্রিলিয়ন ডলারে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখিয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই স্বপ্ন বাস্তবায়নের ভার পড়েছে দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের কাঁধে। তবে এই স্বপ্নের বাস্তবায়ন আদৌ সম্ভব কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বহু অর্থনীতিবিদ। তবে এই সবকিছুকে পিছনে ফেলে সম্প্রতি দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় জানিয়ে দিলেন যে স্বপ্ন প্রধানমন্ত্রী দেখেছেন তা বাস্তবায়ন সম্ভব।

সম্প্রতি, অ্যাসোসিয়েশন অব কর্পোরেট অ্যাডভাইসর্স অ্যান্ড এক্সিকিউটিভস এর একটি অনুষ্ঠানে হাজির আমন্ত্রিত ছিলেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। সেই অনুষ্ঠানেই বক্তব্য রাখতে উঠে প্রণববাবু বলেন, দেশের প্রধানমন্ত্রী যে স্বপ্ন দেখেছেন তার বাস্তবায়ন সম্ভব। দেশের অর্থনীতি ৫ ট্রিলিয়ন মার্কিন ডলারে নিয়ে যাওয়াটা বড় কোনও সমস্যাদায়ক বিষয় নয়। যদি আর্থিক বিষয়টিকে সঠিক পদ্ধতিতে পরিচালনা করা যায়। তবে বিনিয়োগ ছাড়া এই লক্ষ্য যে সম্পূর্ণ হবে না সেটাও স্মরণ করিয়ে দেন তিনি। এর পাশাপাশি তিনি আরও বলেন, দেশের যে জিএসটি চালু করা হয়েছে তাতে আরও স্বচ্ছতা প্রয়োজন। গত বছর অর্থনীতির গতি মন্থর হয়েছে যার জন্য জিডিপি বৃদ্ধির হার অনেকখানি কমে গিয়েছে। এছাড়াও বিগত কয়েক বছরে দেশের কর্পরেট জালিয়াতি যে ব্যাপক হারে বেড়েছে তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

এদিকে দেশের অর্থনীতিতে নগদের অভাব ভয়ঙ্কর ভাবে বেড়েছে বলে মত প্রকাশ করেছিলেন নীতি আয়োগের চেয়ারম্যান। তারপর গত শুক্রবার দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে চাঙ্গা করতে ৭০ হাজার কোটি টাকা দেওয়ার ঘোষণা করেছে কেন্দ্র। যা অত্যন্ত ভালো সিদ্ধান্ত বলে দাবি অর্থনৈতিক মহলে। এখন দেখার ২০২৪-২৫ সালের মধ্যে পাঁচ ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনীতির মোদীর সেই আদৌ লক্ষ পথে এগোয় কিনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here