kolkata news

 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: ফেসবুকে করোনা ভাইরাস নিয়ে ভুয়ো তথ্য প্রচার করার দায়ে এবার বর্ধমান শহরের কাঞ্চননগর এলাকার এক বাসিন্দাকে গ্রেফতার করল বর্ধমান থানার পুলিশ। ধৃতের নাম অবিনিতোষ সরকার। পুলিশ সূত্রে জানা গেছে, করোনা ভাইরাস সম্পর্কে চিনের উহান এলাকার এক নাগরিকের দাবি বলে এক চিনাবাসীর বক্তব্যকে উদ্ধৃতি করে অবিনিতোষ সরকার ফেসবুকের মাধ্যমে তা ছড়িয়ে দেন। বিষয়টি জানতে পারার পরই পুলিশ করোনা নিয়ে ভুয়ো পোস্ট ও মন্তব্য করার জন্য তাকে গ্রেফতার করেছে। সম্প্রতি করোনা সম্পর্কে যে কোনও ধরনের সোশ্যাল মিডিয়ায় পোস্ট করায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সেই নির্দেশকে লঙ্ঘন করে অবিনিতোষবাবু এই পোস্ট করেন।

উল্লেখ্য, করোনা সংক্রান্ত সংবাদমাধ্যমের খবর বিকৃত করে সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়ানোর অভিযোগে দুই যুবককে বৃহস্পতিবার গ্রেফতার করে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশ। রাকেশ রায় ও প্রশান্ত মল্লিক নামে ওই দুই যুবককে নিউটাউন থানার পুলিশ গ্রেফতার করে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিশের হাতে তুলে দেয়। ধৃতদের বিরুদ্ধে ৫০০, ৫০৫ ও ৪৬৯ ধারায় মামলা রুজু করে তদন্ত শুরু করেছে পুলিশ। বাজেয়াপ্ত হয়েছে তাদের ব্যবহৃত দুটি মোবাইল ফোন।

জানা গিয়েছে, একটি প্রথম সারির বাংলা বৈদ্যুতিন সংবাদমাধ্যমের খবরের স্ক্রিনশট নিয়ে সেটি বিকৃত করে মিম বানিয়ে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেয় প্রমোদনগরের বাসিন্দা রাকেশ রায় এবং কেষ্টপুরের বাসিন্দা প্রশান্ত মল্লিক। অভিযুক্তদের দাবি, নিছক মজা করার জন্যই তারা এই ঘটনা ঘটিয়েছিল। কিন্তু মুহূর্তের মধ্যে তাদের বিকৃত করা পোস্ট ভাইরাল হয়ে যায়। এরপর ওই সংবাদমাধ্যমের এক সাংবাদিক বিধাননগর পুলিশের নজরে আনেন বিষয়টি। তারপর ওই দুই যুবককে গ্রেফতার করে পুলিশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here