ডেস্ক: রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের অনুষ্ঠানে যোগ দিতে চলেছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। কয়েকদিন ধরে বিষয়টি নিয়ে টানাপোড়েন চলার পর অবশেষে সংঘের পাঠানো আমন্ত্রণপত্র গ্রহণ করে নিলেন এই ভূতপূর্ব একমাত্র বাঙালি রাষ্ট্রপতি। কিন্তু কংগ্রেসি ঘরনার এই নেতা কট্টর হিন্দুত্ববাদী সংগঠনের আমন্ত্রণ গ্রহণ করায় জাতীয় রাজনীতিতে রীতিমতো ঝড় উঠে গিয়েছে।

আরএসএস সমালোচক রূপে পরিচিত প্রণবই তাদের অনুষ্ঠানে যোগ দিচ্ছেন, বিষয়টি পরিস্কার হতেই অসন্তোষ ঝরে পড়েছে কংগ্রেসের গলায়। কংগ্রেস নেতা সন্দীপ পাতিল বলেন, ”প্রণব মুখার্জী এর আগেও সাম্প্রদায়িকতা ও হিংসা প্রসঙ্গে আরএসএসের ভূমিকা নিয়ে সওয়াল তুলেছেন। তিনি নিজেই বলেছিলেন সংঘের মতো রাষ্ট্র বিরোধী সংগঠন আর একটা হয় না। এই দেশে এদের থাকাই উচিত নয়।” খোদ প্রণব নিজের মুখে এমন উক্তি করলেও তাদের অনুষ্ঠানের আমন্ত্রণ গ্রহণ করার ঘটনায় ঘুরিয়ে সংঘকেই একহাত নিয়েছে কংগ্রেস। সন্দীপের মতে, ‘হয় প্রণব নিজের চিন্তা ধারা বদলে ফেলেছেন। না হলে আরএসএস আত্মসম্মান নামের কোনও বস্তুই নেই।”

নাগপুরে সংঘের একটি অনুষ্ঠানে প্রাক্তন রাষ্ট্রপতি যোগ দেবেন বলে জানা গিয়েছে। সেখানে তিনি সংঘের কর্মীদের সংবর্ধনা জানাবেন। সূত্রের খবর, সংঘ পরিচালক মোহন ভাগবত প্রণববাবুকে এই অনুষ্ঠানে যোগ দিতে আমন্ত্রণ জানিয়েছিলেন। ইতিপূর্বে রাষ্ট্রপতি থাকার সময়ও প্রণব মুখোপাধ্যায়কে আমন্ত্রণ জানিয়েছিলেন ভাগবত। সে সময় এই আমন্ত্রণ গ্রহণ না করলেও এবার করে নিলেন তিনি। একই সঙ্গে ভারতীয় রাজনীতির বুকেই তুলে দিলেন নতুন ঝড়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here