মহানগর ওয়েবডেস্ক: মঙ্গল গ্রহে প্রাণের সন্ধান পেতে এতদিন ধরে প্রয়াস চালান হচ্ছে। জলের এমনকি বরফের সন্ধানের কথা শোনা গেলেও প্রাণের সন্ধান এখনও প্রত্যক্ষভাবে মেলেনি অন্য কোনও গ্রহ থেকে। তবে এবার কি মিলল? পৃথিবীর প্রতিবেশী গ্রহ শক্রতে একটি নতুন আবিষ্কার নিয়ে হইচই পড়ে গিয়েছে বিজ্ঞানী মহলে। এই গ্রহে ফসফাইন গ্যাসের সন্ধান মিলেছে যা পৃথিবীর জৈব পদার্থ থেকে নির্গত হয়! এই তথ্য প্রকাশ্যে আসতেই আশায় বুক বেঁধেছে এই বিশ্বের বিজ্ঞানী মহল। 

হাওয়াই দ্বীপপুঞ্জ এবং চিলির অ্যাটাকামা মরুভূমিতে বিশেষ টেলিস্কোপ বসিয়ে শুক্রগ্রহের মাটি থেকে ৬০ কিলোমিটার ঊর্ধ্বে মেঘের ওপরের স্তরের আবহাওয়া পর্যবেক্ষণ করে বিজ্ঞানীরা এই ফসফাইন গ্যাসের উপস্থিতি লক্ষ্য করতে পেরেছেন। তার থেকেই অনুমান, সেখানে প্রাণের অস্তিত্ব থাকলেও থাকতে পারে। যদিও পুরো বিষয়টাই এখন প্রাথমিক পর্যায়ের গবেষণায় রয়েছে। তবে বিজ্ঞানীদের একাংশ মনে করেন, এই গ্যাসের উপস্থিতি মানেই যে সেখানে প্রাণের অস্তিত্ব মিলবে এমন ধারণা করা ভুল। প্রাণের উপস্থিতি না থাকলেও কী ভাবে সেখানে ফসফাইন গ্যাস প্রস্তুত হতে পারে, তা খতিয়ে দেখছেন বিজ্ঞানীরা।

কেউ কেউ আরও বলছেন, শুক্র গ্রহের যা আবহাওয়া বা জলবায়ু, তাতে সেখানে প্রাণের অস্তিত্ব থাকতে কখনই পারে না। তাদের মতে, আরও অনেক ভিন্ন কারণে এই ফসফাইন গ্যাস উৎপন্ন হতেই পারে, সেটা কীভাবে, টা নিয়েই চলছে গবেষণা। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here