নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকত্ব বিল নিয়ে ক্ষোভ ফুঁসছে দেশের উত্তর পূর্ব অঞ্চল। অসম, ত্রিপুরায় ব্যাপক পরিমাণ বিক্ষোভ চলছে, উত্তরোত্তর তা বাড়ছে। ক্যাব নিয়ে বিরোধিতা এবার শহরে। নাগরিকত্ব সংশোধনী বিল আইনে পরিণত হলেও তা মানা হবে না। সেই দাবিতেই এবার বিজেপির রাজ্য অফিস অভিযান করল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।

ক্যাব-এর বিরোধিতা করে রাজ্য বিজেপির সদর দফতরে একটা ডেপুটেশন জমা দিতে আসে প্রেসিডেন্সীর ছাত্রছাত্রীরা। তাঁদের দাবি, রাজনৈতিক দল নির্বিশেষে এদিন বিজেপির সদর দফতরে জড়ো হন তারা। শান্তিপূর্ণ মিছিল করে এই ডেপুটেশনটি রাজ্য বিজেপির নেতৃত্বের হাতে জমা দেওয়ার জন্যই আসেন তাঁরা। কিন্তু তার আগেই তাদের বাঁধা দিতে বিপরীত দিক থেকে জড়ো হন বিজেপির সমর্থকরা। স্লোগান উঠতে থাকে ‘জয় শ্রীরাম’। এদিকে নিজেদের নিরপেক্ষ হিসেবে দাবি করলেও ছাত্রদের দিক থেকে স্লোগান উঠতে লাগে ইনকিলাব জিন্দাবাদ।

অন্যদিকে পরিস্থিতি বেগতিক দিকে যেতে পারে এই আশঙ্কা করে আগে থেকেই রাস্তায় ব্যারিকেড করে রাখা হয়। জড়ো হয় শ’দেড়েক পুলিশ। এদিন ছাত্রদের মিছিল বিজেপির দফতরের দিকে এগিয়ে আসোতেই ব্যারিকেড ভাঙার চেষ্টা করে বিজেপি সমর্থকরা। যদিও পুলিশের তৎপরতায় ব্যার্থ হয় সেই চেষ্টা। দুপক্ষের মুখোমুখি অবস্থানে স্লোগান ও পাল্টা স্লোগানের পর নিজেদের ডেপুটেশনটি পড়ে কয়েক ঘণ্টা পরে ফিরে যায় ছাত্রদের মিছিল।

উল্লেখ্য, বুধবার বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল রাজ্যসভায় পাশ করিয়ে নিয়েছে কেন্দ্র। প্রায় ৯ ঘণ্টার বিতর্কের পরে ভোটাভুটির জন্য বিলটি পাশ হয়ে যায়। রাজ্যসভায় বিলের পক্ষে ১২৫টি ভোট পড়েছে। অন্যদিকে, বিপক্ষে ভোট দেন ১০৫ জন সাংসদ। যার জেরে এই বিলকে আইনে পরিণত করতে আর কোনও বাধা রইল না মোদী সরকারের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here