ramnath kovind

Highlights

  • আগামী ২৩ ডিসেম্বর দিল্লিতে অনুষ্ঠিত হবে জাতীয় পুরস্কার প্রদান অনুষ্ঠান
  • যার জন্য চলতি বছরে জাতীয় পুরস্কারের মঞ্চ এড়াচ্ছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ
  • কিন্তু গতবারে মোট ১১ জন প্রাপকদের হাতে জাতীয় পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

 

মহানগর ওয়েবডেস্ক: লোকসভা ভোটের জন্য চলতি বছরে চলচ্চিত্রে জাতীয় পুরস্কারের ঘোষণা দেরীতে হয়। তবে গত মে মাসে ঘোষণা করা হয় চলতি বছরের জাতীয় পুরস্কার প্রাপকদের নাম। কিন্তু আনুষ্ঠানিক ভাবে জাতীয় পুরস্কার হাতে তুলে দেওয়ার দিন এতদিন ধরেও ঘোষণা করা হয়নি। তবে আগামী ২৩ ডিসেম্বর চলতি বছরে জাতীয় পুরস্কার প্রাপকদের হাতে মানপত্র তুলে দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছেন বলে জানা গিয়েছে। কিন্তু প্রথা মেনে রাষ্ট্রপতির হাত থেকেই জাতীয় পুরস্কার পাওয়ার কথা শিল্পীদের। কিন্তু গতবারে মোট ১১ জন প্রাপকদের হাতে জাতীয় পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বাকি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন তৎকালীন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী স্মৃতি ইরানি। আর তাতেই বিতর্ক বাধে, এই ঘটনায় জাতীয় পুরস্কার প্রাপকেরা নিজেদের অপমানিত বোধ করেন।

তাই বেশ কিছু শিল্পী অনুষ্ঠান বয়কট করেন। যার জন্য চলতি বছরে জাতীয় পুরস্কারের মঞ্চ এড়াচ্ছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তার জায়গায় চলতি বছরে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। আর তাতেই শুরু হয়েছে বিতর্ক। শিল্পীরা এবারেও মনে করছেন তাদের অপমান করা হচ্ছে। কিন্তু রাষ্ট্রপতি ভবন সূত্রে জানা গিয়েছে, বর্তমানে এটাই নতুন প্রোটোকল। বর্তমানে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ শুধুমাত্র প্রজাতন্ত্র দিবস ও স্বাধীনতা দিবস ছাড়া কোনও সরকারি অনুষ্ঠানে ১ ঘন্টার বেশি সময় দিতে পারবেন না। তাঁর নিরাপত্তা জনিত কারণে এই নতুন প্রোটোকল জারি করা হয়েছে। আর এতেই বেজায় চটেছেন শিল্পীরা।

হয়ত চলতি বছরেও বেশকিছু জাতীয় পুরস্কার প্রাপক তারকারা অনুষ্ঠান বয়কট করতে পারেন। ইতিমধ্যেই সিএএ ও এনআরস্যার বিরোধিতায় মালালায়ম ও তামিলের বেশকিচু পরিচালক ও তারকারা জাতীয় পুরস্কার গ্রহণ করা তো দূর অনুষ্ঠান মঞ্চ বয়কট করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গিয়েছে। আগামী ২৩ ডিসেম্বর দিল্লিতে অনুষ্ঠিত হবে জাতীয় পুরস্কার প্রদান অনুষ্ঠান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here