bengali news

মহানগর ওয়েবডেস্ক: সিএএ, এনপিআর ও এনআরসি। এই ছকেই দেশবাসীকে ক্রনোলজি বুঝিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। যদিও চাপে পড়ে শেষ বেলায় এনআরসি নিয়ে পিছু হঠলেও এনপিআর যে হচ্ছেই সেকথা স্পষ্টভাবে বুঝিয়ে দিয়েছে বিজেপি সরকার। এনআরসির প্রথম ধাপ হিসাবে আসে এনপিআর এ কথা স্বরাষ্ট্রমন্ত্রকের খাতায় স্পষ্ট ভাবে লেখা থাকলেও, তাকে পিছনে রেখেই এনপিআরের তোড়জোড় শুরু করেছে বিজেপি সরকার। এরই মাঝে জানা গেল দেশজুড়ে হতে চলা এই এনপিআরে প্রথম নাম নথিভুক্ত হতে চলেছে দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের।

সরকারি ভাবে জানানো হয়েছে আগামী ১ এপ্রিল থেকে দেশজুড়ে শুরু হতে চলেছে এনপিআরে নাম নথিভুক্ত করণ। যদিও এই কাজে সরকারিভাবে জানানো হয়েছে কোনও নথি দেখাতে হবে না দেশের জনগণকে। তবে বিষয়টিকে এতটাও সহজভাবে নিতে নারাজ দেশের বিরোধী শক্তি। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি এনপিআরের বিরুদ্ধে সরব হয়েছে একাধিক রাজ্য। পশ্চিমবঙ্গের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে এনপিআর এই রাজ্যে হবে না। এমন পরিস্থিতিতেই জানা গেল এই এনপিআরে দেশের প্রথম নাগরিক হিসাবে নথিভুক্ত হতে চলেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

উল্লেখ্য, ঘরে বাইরে প্রবল চাপের মুখে পড়ে সরকারের তরফে ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে এনপিআরে কোনও রকম কাগজ দেখাতে হবে না দেশের জনগণকে। পাশাপাশি ২০২১ সালের জনগণনার আগেই দেশে এনপিআরের কাজ শেষ করে ফেলতে চায় সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here