news kolkata

বিশেষ প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বেসরকারি হাসপাতাল স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী সংস্থাগুলোর একাংশের পরিষেবা দেওয়ার নামে যথেচ্ছাচারের কোন বিরাম নেই। রাজ্য সরকারের অনুরোধ, উপরোধ, হুঁশিয়ারি সব উপেক্ষা করেই তারা যথেচ্ছাচার চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ। এবার তাদের এই ধৃষ্টতার তালিকায় নয়া সংযোজন। বাড়ি গিয়ে কোভিডের নমুনা সংগ্রহের খরচ বেঁধে দিয়েছে রাজ্য সরকার।  বিভিন্ন বেসরকারি পরীক্ষাগারে করোনার লালারসের নমুনা সঠিকভাবে পরীক্ষা করা হচ্ছে কিনা তা খতিয়ে দেখতে রাজ্য সরকার একটি বিশেষজ্ঞ দল গঠন করেছে। বৃহস্পতিবারই নবান্নের তরফে  নমুনা পরীক্ষাা নিয়ে অনিয়ম রুখতে বিভিন্ন কঠোর পদক্ষেপের কথা ঘোষণা করা হয়। অভিযোগ, এর পরেই কোভিড -১৯ পরীক্ষার জন্য বাড়ি থেকে নমুনা সংগ্রহ বন্ধ করে দিয়েছে শহরের বেশকিছু বেসরকারি হাসপাতাল এবং ল্যাবরেটরিগুলি। কারণ নিয়ন্ত্রক প্যানেলের পরামর্শ অনুযায়ী, রোগীর কাছ থেকে  কোনওভাবেই অতিরিক্ত কিছু টাকা দাবি করা যাবে না। যদিও বেসরকারি হাসপাতালগুলি, তাঁদের এই সিদ্ধান্তের নেপথ্য কারণ বোঝাতে একাধিক ব্যাখ্যা দিয়েছে।

একটি বেসরকারি হাসপাতাল জানিয়েছে যে তাঁরা কিছুদিন আগেই বাড়ি থেকে সোয়াব নমুনা সংগ্রহ বন্ধ করে দিয়েছিল। হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, ‘যারা অসুস্থতা-অক্ষমতার কারণে হাসপাতালে আসতে পারবেন না, বিশেষ করে যারা কোমরবিডিটি রোগী, তাঁদের বাড়িতে আমরা কেবল আমাদের প্রতিনিধি পাঠিয়েছি।’ ইএম বাইপাসের একটি বেসরকারি হাসপাতাল, যাদের কলকাতা জুড়ে নমুনা সংগ্রহ করার জন্য ফ্র্যাঞ্চাইজি রয়েছে, তাঁরাও অস্থায়ীভাবে বাড়ি থেকে নমুনা সংগ্রহ বন্ধ করে  দিয়েছে। সেখানকার আধিকারিকরা জানিয়েছেন, ‘প্রায় ২০০ টি নমুনার ব্যাকলগ রয়েছে। এই নমুনাগুলি পরীক্ষা করার পরেই আমরা পুনরায় বাড়ির নমুনা সংগ্রহ শুরু করব’। উল্লেখ্য, এই বেসরকারি হাসপাতালই প্রতিদিন ১০০০ নমুনা সংগ্রহ করত।

অপরদিকে, সাধারণত কোনও বাড়ি থেকে নমুনা সংগ্রহের ক্ষেত্রে একজন চিকিৎসককে সাহায্য করার জন্য আরও একজন প্রতিনিধি থাকে। দুজনকেই এসি গাড়িতে যেতে হয় এবং সংক্রমণ রুখতে নমুনা সংগ্রহের পর পিপিই বদলাতে হয়, আর এইক্ষেত্রে তৈরি হয়েছে খরচ সম্পর্কিত বেসরকারি হাসপাতালের এই ব্যাখ্যা। উল্লেখ্য, নমুনা সংগ্রহ এবং করোনা পরীক্ষা বাবদ একটি নির্দিষ্ট খরচ ধার্য করে দেওয়ার পরই শুরু হয়েছে এই টালবাহানা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here