ডেস্ক: ক্ষমতায় আসার আগে দুর্নীতিমুক্ত ভারত গঠনের ডাক দিয়েছিলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই পথে হেঁটে দেশে ঘুষখোরদের ঠেকাতে এবার কড়া আইন আনল সরকার। দেশজুড়ে ঘুষের রমরমা বাজারে ঘুষখোরকে শাস্তি দেওয়ার পাশাপাশি, ঘুষদাতাও আর পাবে না ছাড়। নতুন আসা কড়া আইনের প্যাঁচে শাস্তির মেয়াদ বাড়তে চলেছে তারও।

সম্প্রতি লোকসভাতে সংশোধিত হয়েছে প্রিভেনশন অব কোরাপশন(অ্যামেন্ডমেন্ড)বিল। যার জেরে দেশে ঘুষখোরদের শাস্তির মেয়াদ বাড়ানোর পাশাপাশি ‘সুযোগ নেওয়া’-র সংজ্ঞাও বদল করা হয়েছে। আগে যেখানে ঘুষ নিলে বা দিলে শাস্তির মেয়াদ ছিল নূন্যতম ৬ মাসের জেল তা বাড়িয়ে করা হয়েছে ৩ বছর। এক্ষেত্রে সর্বোচ্চ শাস্তি হতে পারে ৭ বছর সঙ্গে জরিমানা। আর যদি কোনও ব্যক্তি একাধিকবার ঘুষ নেয় সেক্ষেত্রে তার সর্বোচ্চ শাস্তি হতে পারে ১০ বছরের কারাদণ্ড। দেশের মধ্যে দুর্নীতি ঠেকাতে এবং ঘুষের কারবার বন্ধ করতে এই কড়া আইনের পথে হাঁটল সরকার। কেন্দ্রের আশা এর জেরে দেশে বন্ধ হবে ঘুষের আদানপ্রদান।

উল্লেখ্য, আগেই রাজ্যসভায় পাশ হয়ে গিয়েছে এই বিল। ইতিমধ্যেই লোকসভাতেও পাস হয়ে গিয়েছে বিলটি। এখন বাকি রাষ্ট্রপতির সম্মতি। রাষ্ট্রপতির সাক্ষর পেলেই আইনে পরিনত হবে বিলটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here