priyanka Gandhi

মহানগর ডেস্ক: উত্তরপ্রদেশের বিজনোরে কিসান মহাপঞ্চায়েতে সোমবার বক্তব্য রাখলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধি বঢরা। বক্তব্যে আগাগোড়া তিনি কেন্দ্র ও প্রধানমন্ত্রীকে বিঁধে গিয়েছেন। তিনি বলেন, কেন্দ্র কৃষকদের অপমান করছেন। কেন্দ্রের মন্ত্রীরা কৃষকদের জঙ্গি বলছেন। অথচ এই সীমান্তে দেশকে রক্ষার জন্য প্রাণ দিচ্ছেন এই কৃষকদের সন্তানরাই।

বক্তব্য রাখতে গিয়ে প্রিয়াঙ্কা গান্ধি বঢরা বলেন, ক্রমাগত তাঁদের নতুন নাম দেওয়া হচ্ছে। কখনও আন্দোলনজীবী, কখনও পরজীবী। অথচ এই কৃষকদের জন্যই দেশে অন্ন উৎপাদন হয়, আমরা যা খেয়ে জীবনধারণ করি। তিনি হরিয়ানার কৃষিমন্ত্রী জেপি দালালের তীব্র সমালোচনা করেন। শনিবার জেপি দালাল বিক্ষোভরত কৃষকদের মৃত্যু নিয়ে বিতর্কিত মন্তব্য করেন। যার জেরে তাঁকে ক্ষমাও চাইতে হয়। কৃষক বিক্ষোভে অংশ নেওয়া দুই শতাধিক কৃষকের মৃত্যু হয়েছে। এই প্রসঙ্গে দালাল বলেছিলেন, ওই কৃষকরা অসুস্থতা ও অন্য কারণে মারা গিয়েছেন। তাঁরা বাড়িতে থাকলেও মারা যেতেন। প্রিয়াঙ্কা গান্ধি বলেন, কোনও ব্যক্তি প্রতিবাদ দেখাতে গিয়ে আন্দোলন দেখাতে গিয়ে শহিদ হলে, তাঁর বিরুদ্ধে আঙুল তোলার অধিকার কারও নেই, তা তিনি প্রধানমন্ত্রী হোন বা অন্য কোনও মন্ত্রী।

প্রিয়াঙ্কা গান্ধি বঢরা বলেন, দেশের কোনও মানুষ অন্ধ নয়। তাই দেশের মধ্যে কি হচ্ছে, তা সবাই দেখতে পাচ্ছে, সবাই বুঝতে পারছে। গত সাত বছরে তাঁর সাম্রাজ্যবাদী দুই বন্ধু গোটা দেশ চালাচ্ছে, সংবাদমাধ্যম নিয়ন্ত্রণ করছে। কৃষি আইন নিয়ে কটাক্ষ করে প্রিয়াঙ্কা গান্ধি বলেন, কৃষকদের জন্য এই আইন তৈরি করা হয়নি। তাঁর দুই ব্যবসায়ী বন্ধুকে লাভবান করতে এই আইন তৈরি করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here