Modi-vs-Priyanka

ডেস্ক: সালটা ২০১৪। বারাণসীতে মূল প্রতিপক্ষ অরবিন্দ কেজরিওয়ালকে কার্যত ফুঁৎকারে উড়িয়ে বিপুল ভোটে জয়লাভ করেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী হিসাবে বসেন দিল্লি মসনদে। এরপর ৫ বছরে গঙ্গা দিয়ে গড়িয়েছে বহুজল। রাজনীতিতে বিরোধী নেতা হিসাবে প্রাপ্তবয়স্কও হয়ে উঠেছেন রাহুল গান্ধী। তাঁর হাত ধরে কংগ্রেস শিবিরে পা রেখেছেন বোন প্রিয়াঙ্কাও। এসেছে ২০১৯ লোকসভা নির্বাচন আর সেখানেই বেশ বড়সড় চ্যালেঞ্জের মুখে পড়লেন বিজেপি নেতা তথা বিদায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জাতীয় রাজনীতিতে একটা সময়ে দূরবীনেও দেখা যেত না যাকে, সেই প্রিয়াঙ্কাই কংগ্রেসের দায়িত্বভার নিয়ে মোদীর প্রতিপক্ষ হিসাবে চ্যালেঞ্জের মুখে ফেলতে পারেন বারাণসী কেন্দ্রের বিজেপি প্রার্থী মোদীকে। মোদীর বিরুদ্ধে ভোটের লড়াইয়ে বারাণসী কেন্দ্রে হয়ত প্রার্থী হতে পারেন প্রিয়াঙ্কা গান্ধী ভদরা। এই জল্পনাই ক্রমাগত বেড়ে চলেছে কংগ্রেসের অন্দরে।

এবারের লোকসভা নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের মুখে রয়েছে উত্তরপ্রদেশ। একদিকে, সেখানে সপা-বসপার মহাজোট তো অন্যদিকে, কংগ্রেস ও বিজেপি কংগ্রেস বিজেপি মিলিয়ে হাইভোল্টেজ নেতার ছড়াছড়ি সেখানে। ভিভিআইপি প্রার্থী তালিকায় অনুমান করা হচ্ছে আরও একটি নাম এবার যুক্ত হবে উত্তরপ্রদেশে, তিনি প্রিয়াঙ্কা গান্ধী। জানা গিয়েছে মোদীর বিরুদ্ধে এবার বারাণসী থেকে লড়ার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি নিজেই। এর আগে অবশ্য একাধিকবার প্রকাশ্য সভায় জনগণের কাছে তিনি প্রশ্ন ছুঁড়েছিলেন, ‘বারাণসী থেকে লড়ব আমি?’ সব মিলিয়ে অনুমান করা হচ্ছে এবার নির্বাচনে ওই কেন্দ্রই হবে প্রিয়াঙ্কার লড়াইয়ের ময়দান। যদিও এই বিষয়ে এখনও চূড়ান্ত কিছু জানা যায়নি, কংগ্রেস সভাপতি কিংবা ইউপিএ চেয়ারপার্সনের পক্ষ থেকে।

পাশাপাশি, এমনটাও জানা গিয়েছে প্রিয়াঙ্কা যদি মোদীর বিরুদ্ধে বারাণসী কেন্দ্র থেকে দাঁড়ান সেক্ষেত্রে ওই কেন্দ্রে প্রার্থী দেবে না সপা ও বসপা। প্রিয়াঙ্কার দাবি, আগের মতো মোদীর সেই ক্যারিশ্মা আর নেই বারাণসীতে। সেই প্রেক্ষিতে প্রিয়াঙ্কার অভিযোগ ছিল, ‘আমি জানতে চাই, ৫ বছরে আপনি কী করেছেন! বারাণসীর গ্রামে গিয়ে প্রশ্ন করেছিলাম, প্রধানমন্ত্রী আপনাদের সঙ্গে কথা বলেন? তাঁরা জানিয়েছিলেন, উনি আসেন বক্তৃতা করেন, চলে যান।’ বিষয় যাই হোক না কেন, অন্যান্য বারের তুলনায় এবার উত্তরপ্রদেশের লোকসভা নির্বাচন আরও বেশি চমকপ্রদ হতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here