kolkata bengali news
পাশে থাকার বার্তা

মহানগর ডেস্ক: কৃষক আন্দোলনকে আরও জোরদার করতে কৃষক নেতা মহাপঞ্চায়েত সভার আয়োজন করা হয়েছে। এর মহাপঞ্চায়েতের মাধ্যমকে কৃষককে নয়া কৃষি আইনের বিরুদ্ধে সচেতন করার লক্ষ্য নেওয়া হয়েছে। এবার সেই মহাপঞ্চায়েতে কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধি অংশগ্রহণের সিদ্ধান্ত নিলেন। উত্তরপ্রদেশের সাহানরানপুরে কিসান মহাপঞ্চায়েত সভায় প্রিয়াঙ্কা গান্ধি বঢরা অংশগ্রহণ করবেন বলে জানা গিয়েছে।

এই সভায় যোগ দেওয়ার আগে তিনি শাকুম্ভীর মন্দিরে যাবেন, সেখানে পুজো দেবেন বলে জানা গিয়েছে। কংগ্রেস নেতারা মুজাফফরনগর ও বিজনরের কৃষকদের সঙ্গে শনিবার বৈঠকে বসতে পারেন বলে জানা গিয়েছে। কংগ্রেস ও বিরোধী দলগুলো ক্রমেই নয়া কৃষি আইনের বিরোধিতায় গলার সুর চড়া করছেন। তবে কংগ্রেস নেতা রাহুল গান্ধি প্রথম থেকেই কৃষি আইনের বিরোধিতা করে একাধিক টুইট করেছেন। শুধু তাই নয়, প্রথম দিন থেকে তিনি কৃষি আন্দোলনকে সমর্থন করেছেন।

প্রায় দুই মাসের বেশি সময় ধরে, কৃষকরা দিল্লির সীমান্তে বিক্ষোভ করছেন। কৃষকদদের এই বিক্ষোভ দমিয়ে দেওয়ার জন্য একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। জল, বিদ্যুৎ ও ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। কষকদের জন্য আন্দোলন আরও প্রতিকূল করার চেষ্টা করা

হয়েছে। অন্য দিকে, সাধারণতন্ত্র দিবসে লালকেল্লার হিংসার ঘটনায় কৃষক আন্দোলন অনেকটাই ব্যাকফুটে চলে গিয়েছিল। তবে কৃষক নেতা রাকেশ টিকাইতের আবেগঘন মন্তব্য নতুন করে কৃষক আন্দোলনে জোর পায়। প্রসঙ্গত সাধারণতন্ত্র দিবসের দিন কৃষকদের ট্র্যাক্টর ব়্যালি করা পরিকল্পনা ছিল। একদল আন্দোলনকারী লালকেল্লায় চলে যান। সেখানে তাঁরা ভাঙচুর করেন। পতাকা ওড়ান। বিভিন্ন ভিডিও ছবিতে অভিনেতা দীপ সিধুর ফুটেজ পাওয়া যায়। অভিযোগ ওঠে, অভিনেতা দীপ সিধু একদল কৃষককে খেপিয়ে তুলেছিল। যদিও বিক্ষুব্ধ কৃষকদের একাংশ অভিনেতা দীপ সিধুকে বিজেপির চর বলে দাবি করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here