মহানগর ওয়েবডেস্ক: কৃষি বিলের পাশাপাশি চূড়ান্ত অচলাবস্থার মাঝেই বিরোধী-শূন্য রাজ্যসভায় পাস হয়েছে শ্রম বিল। নয়া এই বিল যে দেশের শ্রমিক সম্প্রদায়ের মানুষের জন্য বিপদের বার্তা বয়ে আনছে সে আশঙ্কা ইতিমধ্যেই প্রকাশ করেছে বিশেষজ্ঞ মহল। কেন্দ্রের এই বিলকে একহাত নিয়ে বৃহস্পতিবার টুইটে সরকারের বিরুদ্ধে সরব হয়ে উঠলেন প্রিয়াঙ্কা গান্ধী। সরকারের বিরুদ্ধে তার অভিযোগ, সরকারের কাজ সমস্ত শ্রমজীবী মানুষকে চাকরির নিশ্চয়তা জন্য আইন তৈরি করা। কিন্তু উল্টে সরকার চাকরি থেকে ছাঁটাইয়ের আইনকে আরও সহজ করে দিল। এর জেরে কর্পোরেট সংস্থাগুলি সুবিধা ভোগ করবে কিন্তু সাধারন মানুষ বেকারত্বের ভয়াবহতার সম্মুখীন হবে।

বৃহস্পতিবার টুইট করে প্রিয়াঙ্কা গান্ধী লেখেন, ‘চরম কঠিন এই সময়ে কারো যাতে চাকরি না যায় সেটা সুনিশ্চিত করা উচিত। হওয়া উচিত প্রত্যেকের জীবিকার নিশ্চয়তা তৈরি করা। অথচ বিজেপি সরকারের কার্যকলাপ দেখুন বিজেপি সরকার এমন এক আইন এনেছে যেখানে শ্রমিকদের চাকরি থেকে তাড়ানো আরও সহজ হয়ে গেল। বাহ্ঃ রে সরকার, আরও সহজ করে দিল অত্যাচার।’

প্রসঙ্গত, সংসদের বাদল অধিবেশনের শেষ দিনে শ্রম আইন সংক্রান্ত তিনটি সংশোধনী বিলকে পাস করানো হয়েছে। যার মাধ্যমে এখন থেকে যে কোন সংস্থা বন্ধ করার আইনে ছাড় দেওয়া হয়েছে। বিলের প্রস্তাব অনুযায়ী তিনশোর বেশি কর্মী বিশিষ্ট সংস্থা সরকারের অনুমতি ছাড়াই চাকরি থেকে ইচ্ছামতো ছাঁটাই করতে পারবে। স্বাভাবিকভাবেই এই বিয়েকে কেন্দ্র করে জমেছে দেশে শ্রমিক শ্রেণীর মধ্যে। এই বিলের বিরুদ্ধে বড়সড় প্রতিবাদের ডাক দিয়েছে শ্রমিক সংগঠনগুলি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here