kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: বিশ্ব তো বটেই। দেশের পাশাপাশি এই রাজ্যেও জাঁকিয়ে বসেছে করোনা আতঙ্ক। সোশ্যাল মিডিয়ার এই যুগে মানুষের মুখে যেমন আতঙ্ক ছড়াচ্ছে, তেমনই হোয়াটসঅ্যাপ, ফেসবুকের হাত ধরে অতি দ্রুত ছড়িয়ে পড়ছে এই আতঙ্ক। ফলে করোনা ভাইরাস নিয়ে মানুষের মধ্যে যতটা ভীতি থাকার কথা তার থেকে বেশি ভয় কাজ করছে এই গুজবের জেরে। এই গুজব ছড়ানো আটকাতে প্রশাসন লাগাতার চেষ্টা করছে। আতঙ্কিত না হয়ে মানুষকে সচেতন হতে আহ্বান জানাচ্ছে প্রশাসন। তাতে একটু হলেও কাজ হচ্ছে।

কিন্তু পিছিয়ে পড়া এলাকায় প্রশাসনের এই উধ্যোগ তেমন কাজে আসছে না। মানুষের মুখে মুখে সেখানে বেশি ছড়াচ্ছে গুজব। এবার এই গুব্জ চরানো আটকাতে এবং মানুষকে সচেতন করতে পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির উদ্যোগ নিল। সারা রাজ্যব্যাপী এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সংগঠনের সদস্য শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে প্রায় হাজারটি দল গঠন করা হয়েছে। যে দলগুলিতে ৬ থেকে ৮ জন করে সদস্য থাকবেন। তাঁরা রাজ্যের বিভিন্ন প্রত্যন্ত এলাকা যেমন- ডুয়ার্স, জঙ্গলমহল, সুন্দরবন এবং খনি অঞ্চলে এই কর্মসূচি প্রচার করবেন। যেখানে এখনও পর্যন্ত হয়ত অনেকেই স্মার্টফোন ব্যবহার করেন না। অনেকে টেলিভিশন বা খবরের কাগজ ব্যবহার করেন না। এছাড়াও সদস্যরা কলকাতার মতো বিভিন্ন বড় শহরের অনুন্নত অথবা বস্তি এলাকায় পিছিয়ে পড়া মানুষদের মধ্যে করোনা ভাইরাসের সম্পর্কে অবহিত করবেন।

আজ এই কর্মসূচির অঙ্গ হিসেবে পশ্চিম বর্ধমান জেলার হিরাপুর চক্রের অন্তর্গত দুটি প্রত্যন্ত গ্রাম বিদ্যানন্দপুর এবং ধেনুয়ায় আমাদের সংগঠনের শিক্ষকরা বেশ কয়েক ঘণ্টা ধরে প্রচার করেন। পশ্চিমবঙ্গ তৃণমূল রাজ্য শিক্ষক সংগঠনের সভাপতি অশোক রুদ্র জানিয়েছেন, এই কর্মসূচি ধারাবাহিক ভাবেই চলতে থাকবে প্রত্যেকটি জেলাতেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here