kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: কেন্দ্রের নয়া কৃষি আইনের বিরোধিতা করে বৃহস্পতিবার বিধানসভা একটি প্রস্তাব পেশ করা হয়। এই প্রস্তাব পেশের সময় ধুন্ধুমার কাণ্ড ঘটে। বিজেপি বিধায়করা তুমুল হট্টগোল শুরু করে দেন। পরে বিধানসভার মধ্যে দিতে থাকেন জয় ‘শ্রীরাম স্লোগান’ তীব্র বাকবিতণ্ডার মধ্যেও পরে অবশ্য ওই প্রস্তাব পাশ হয়ে যায়।

কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে এদিন বিধানসভার প্রস্তাব পেশ করেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। পরে ওই প্রস্তাবের পক্ষে বলতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বিজেপি সরকারকে নিশানা করেন। দু’দিন আগে কৃষি আন্দোলনকে ঘিরে লালকেল্লায় ঘটে যাওয়া হিংসাত্মক ঘটনার প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করেন তিনি। মুখ্যমন্ত্রী বলেন, কেন্দ্র সরকার এই ঘটনা মোকাবিলায় একেবারেই ব্যর্থ। সুতরাং, তার দায়ভার নিয়ে পদত্যাগ করা উচিত প্রধানমন্ত্রীর।

কৃষি আইন বিরোধিতায় প্রস্তাব পেশের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কেন্দ্র গায়ের জোরে এই আইন চাপিয়ে দিয়েছে। কারও সঙ্গে কোনও আলোচনা করেনি। এই আইনের জেরে কৃষকরা ক্ষতিগ্রস্ত হবেন। ​এদিন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় কৃষি আইন বিরোধী প্রস্তাব পেশ করার পরেই তীব্র হট্টগোল শুরু করে দেন বিজেপি বিধায়করা। প্রস্তাবের বিরোধিতা করে বিধানসভার মধ্যে দিতে থাকেন ‘জয় শ্রীরাম’ স্লোগান।

স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রীকে বলার জন্য অনুরোধ করেন। মুখ্যমন্ত্রী যখন নিজের বক্তব্য রাখতে শুরু করেন, সেই সময় তীব্র চিৎকার করেন বিজেপি বিধায়করা। মুখ্যমন্ত্রী বাম-কংগ্রেস আহ্বান জানিয়ে বলেন, আসুন কৃষকদের স্বার্থে আমরা এই প্রস্তাব সমর্থন করি। উল্লেখ্য, কেন্দ্রের এই কৃষি আইনের বিরোধিতায় আগেই প্রস্তাব পাশ হয়েছে কেরল, পঞ্জাব-সহ কয়েকটি অ-বিজেপি শাসিত রাজ্যে।

আহ্বান জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here