Home Featured লোকসভা ও রাজ্যসভায় পাস করানো যাবে তো বিধান পরিষদের প্রস্তাব? থাকছে প্রশ্ন

লোকসভা ও রাজ্যসভায় পাস করানো যাবে তো বিধান পরিষদের প্রস্তাব? থাকছে প্রশ্ন

0
লোকসভা ও রাজ্যসভায় পাস করানো যাবে তো বিধান পরিষদের প্রস্তাব? থাকছে প্রশ্ন
Parul

 

নিজস্ব প্রতিনিধি: তৃণমূল আগেই ঘোষণা করেছিল রাজ্যে আবারও ক্ষমতায় এলে তারা বিধান পরিষদ গঠন করবে। সেই ঘোষণামতো তৃণমূল বিধান পরিষদ গঠনের পথে অনেকটাই অগ্রসর হল। আগেই মিলেছিল মন্ত্রিসভা ছাড়পত্র। এবার বিধান পরিষদ গঠন নিয়ে বিধানসভায় পাস হয়ে গেল প্রস্তাব। আজ বিধানসভার অধিবেশনের দ্বিতীয় অর্ধে প্রস্তাব পেশ করে তৃণমূল। হয় ভোটাভুটি। বিজেপি বিধায়করা কেউ সেই প্রস্তাব সমর্থন করেননি। যদিও তাতেও প্রস্তাব পাস হতে অসুবিধা হয়নি। কারণ তৃণমূলের পক্ষে ভোট পড়ে ১৯৬টি। অন্যদিকে বিপক্ষে ভোট পড়ে ৬৯টি।

​এবার সেই প্রস্তাব যাবে রাজ্যপালের কাছে। রাজ্যপাল সই করার পর যাবে লোকসভা ও রাজ্যসভার। সংসদের দুই কক্ষে প্রস্তাবটি পাশ করাতে হবে। তারপর চূড়ান্ত অনুমোদনের জন্য রাষ্ট্রপতির সই লাগবে। সব মিটলে তবেই চালু হবে বিধান পরিষদ। বিধানসভায় প্রস্তাব পাস হলেও রাজ্যসভা ও লোকসভায় সেই প্রস্তাব পাস হবে কিনা, তা নিয়ে ধন্দ আছে। কারণ সেখানে বিজেপি সাংসদদের সংখ্যা বেশি।

​উল্লেখ্য, একসময় এই রাজ্যে বিধান পরিষদ ছিল। পরে বিধান পরিষদ বাতিল করা হয়। কিন্তু বর্তমানে উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, কর্ণাটক, বিহার, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা এবং জম্মু-কাশ্মীরে বিধান পরিষদ আছে। বিধান পরিষদ চালু প্রসঙ্গে তৃণমূলের বক্তব্য, যত জন নির্বাচিত বিধায়ক বিধানসভায় আসেন তার বাইরেও অনেক যোগ্যতাসম্পন্ন মানুষ আছেন, যারা রাজনীতিতে নামেন না বলে বিধানসভায় আসতে পারেন না। সেইসব ব্যক্তিদের জায়গা দেওয়া হবে বিধান পরিষদে। যদিও বিজেপি এই যুক্তি মানতে নারাজ। তাদের তরফে বলা হয়েছে, এমনিতেই রাজ্যের আর্থিক অবস্থা খারাপ। তার ওপর নতুন করে বিধান পরিষদ গঠন করার কোনও যুক্তি নেই। কারণ এতে বাড়তি খরচ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here