ডেস্ক: এলাহাবাদের নাম পরিবর্তন করে প্রয়াগরাজ করার প্রস্তাব অনেক আগেই উঠেছিল উত্তরপ্রদেশে। সেই অনুযায়ী নাম বদলের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। এরইমাঝে এক আধটি নয় উত্তরপ্রদেশের একেবারে ১৮ টি শহরের নাম পরিবরতনের প্রস্তাব গেল মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কাছে। যোগী সরকারের কাছে এই প্রস্তাব পাঠিয়েছেন প্রাক্তন বিচারপতি মার্কণ্ডেয় কাটজু।

তবে প্রাক্তন এই বিচারপতির এহেন প্রস্তাব ধর্মের জিগির তোলার জন্য নয়, টুইটারে যোগীকে রীতিমতো কটাক্ষ করে কাটজু লেখেন, শুধু এলাহাবাদের নাম বদলানোই যথেষ্ট নয়। বাবরের বংশের সমস্ত ব্যক্তিদের নাম অবিলম্বে বদলে ফেলা উচিত যোগী সরকারের। যেমন ধরুন আলিগড় বিশ্ববিদ্যালয়ের নাম বদলিয়ে করা উচিত অশ্বথামানগর। আগ্রার নাম করা উচিত অগস্ত্যনগর, গাজিপুর নয় ওটা হবে গণেশপুর, শাহজাহানপুর নয় ওটা করা উচিত সুগ্রীবপুর। তবে শুধু এইটুকু নয়, হিন্দু ধর্মের জনপ্রিয় চরিত্রগুলিকে ছেড়ে নাম বদলের তালিকায় এরপরই তিনি আবার যোগ করেন বিজেপির নেতৃত্বকে। তাঁর প্রস্তাব অনুযায়ী, ফৈজাবাদের নাম হোক নরেন্দ্রমোদীপুর, ফতেপুরের নাম হোক অমিত শাহ নগর, মোরাবাদের নাম করা হোক মন কি বাত নগর। সবমিলিয়ে রাজ্যের ১৮ টি শহরের নাম অবিলম্বে বদলানো উচিত যোগী সরকারের।

উল্লেখ্য, উত্তরপ্রদেশের মুঘলসরাই স্টেশনের নাম বদল করে দীনদয়াল উপাধ্যায় হয়েছে অনেক আগেই। গত সপ্তাহেই এলাহাবাদের নাম বদল করে প্রয়াগরাজ করার প্রস্তাব রেখেছেন যোগী আদিত্যনাথ। তাঁর দাবি এলাহাবাদে গঙ্গা যমুনার সঙ্গম ঘটেছে। তাই এই এলাকা প্রয়াগরাজ নামেই বেশি পরিচিত। সকলের সহমত হলে এলাহাবাদের নাম বদল করে এটার নাম প্রয়াগরাজ করা হতে পারে। যোগীর এই বক্তব্যের পরই শুরু হয় বিতর্ক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here