kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: ময়দান চত্বরে ভেড়ার পাল ঘুরে বেড়ানোর দৃশ্য নতুন নয় এই শহরে। ভেড়ার পাল ময়দান চত্বরেই ঘুরে বেড়ায়। কখনও দেখা যায়নি ভেড়ার পাল নিয়ে কেউ ইডেনের গেট পেরিয়ে রাজভবনের দিকে এগিয়ে গিয়েছেন। লকডাউনের শহরে অচেনা সেই ছবি দেখা গেল রাজভবনের সামনে। এক পাল ভেড়া আজ হাজির হল রাজভবনের মূল ফটকের সামনে। তবে ওই ভেড়ার পাল নিয়ে মালিক রাজভবনের সামনের পথ ধরে গন্তব্যে যাচ্ছিলেন না। অবলা এই প্রাণিগুলি আজ একটি বিক্ষোভে শামিল হয়েছিল। বড়লাটের বাসভবনের সামনে ছিল সেই বিক্ষোভস্থল।

আচমকা এক পাল ভেড়া এদিন রাজভবনের সামনে আসায় পুলিশ কার্যত হতচকিত হয়ে যায়। খোঁজ শুরু হয় কোথা থেকে এল এই ভেড়ার পাল এবং কেন এসেছে সেখানে। জানা যায়, ‘সিটিজেন এগেনেস্ট ডার্টি পলিটিক্স অ্যান্ড করাপশন’ নামে একটি সংস্থা ওই ভেড়ার পাল নিয়ে আসে রাজভবনের সামনে। তাদের লক্ষ্য রাজ্যপাল জগদীপ ধনকড়ের বিরুদ্ধে বিক্ষোভ দেখানো।

রাজভবনকে কেন্দ্র করে এর আগে একাধিকবার নানা বিক্ষোভ দেখা গিয়েছে। তবে রাজ্যপালের বিরুদ্ধে বিক্ষোভে ভেড়ার পাল- এমন দৃশ্য এর আগে কখনও দেখা যায়নি। রাজ্যের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে ওই সংগঠনের দাবি, করোনা অতিমারিতে বিধ্বস্ত বাংলায় এই সময়ে স্থিতি দরকার। যাতে করোনার বিরুদ্ধে মোকাবিলা সহজ হয়। কিন্তু এমন পরিস্থিতিতে অন্য অনেক বিষয় নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন রাজ্যপাল। ভয়ঙ্কর এই পরিবেশের মধ্যে রাজনীতির নোংরা খেলা চলছে। তাই রাজ্যপালের বিরুদ্ধে ক্ষোভ দেখানোর জন্য ওই সংগঠন আজ রাজভবনের সামনে এনে হাজির করে একদল ভেড়া।

​উল্লেখ্য, গতকাল তৃণমূলের দুই মন্ত্রী-সহ এক বিধায়কের পাশাপাশি কলকাতার প্রাক্তন মেয়রের গ্রেফতারের পর রাজভবনের সামনে বিক্ষোভের আঁচ এসে পড়েছিল। তৃণমূল কর্মী-সমর্থকরা রাজভবনের উত্তর গেটের সামনে বেশ কিছুক্ষণ বিক্ষোভ দেখান। শুধু তাই নয়, তৃণমূলের তরফে রাজভবনের পাঁচিলে দলীয় পতাকা টাঙানোর চেষ্টা করা হয়। যার কড়া সমালোচনা করে টুইট করেছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড। সাম্প্রতিক ঘটনাপ্রবাহে রাজ্য প্রশাসন ও তৃণমূলের বিরুদ্ধে রাজ্যপালের আক্রমণ জারি থাকলেও তার বিরুদ্ধে পাল্টা বিক্ষোভ চলছে। আজ রাজভবনের সামনে তেমনই এক ব্যতিক্রমী বিক্ষোভ দেখা গেল। যেখানে রাজ্যপালের বিরুদ্ধে বিক্ষোভে শামিল ভেড়ার পাল!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here