kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: কৃষক আন্দোলনের জেরে গতকাল দিল্লিতে ধুন্ধুমার কাণ্ড ঘটে। দিল্লির বিভিন্ন সীমানা থেকে লালকেল্লার দিকে এগিয়ে যাওয়া কৃষকদের আটকানোর চেষ্টা করে পুলিশ। কিন্তু সমস্ত ব্যারিকেড ভেঙে আন্দোলনকারী কৃষকরা এগিয়ে যেতে থাকেন লালকেল্লার দিকে। এক সময় তাঁরা পৌঁছে যান লালকেল্লায়। সেখানে চূড়ান্ত বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়। আন্দোলনরত কৃষকদের বিরুদ্ধে তাণ্ডব চালানোর অভিযোগ ওঠে। এক কৃষকের মৃত্যুর ঘটনা ঘটে। তবে পুলিশের তরফে দাবি করা হয়, ওই মৃত্যুর ঘটনার পেছনে পুলিশের কোনও ভূমিকা নেই। ট্রাক্টর উল্টে চাপা পড়ে মৃত্যু হয়েছে তাঁর। কিন্তু আন্দোলনকারীরা জানিয়েছেন, পুলিশের লাঠির আঘাতে আন্দোলনকারী ওই কৃষকের মৃত্যু হয়।

গতকালের এই ঘটনার পেছনে বিভিন্ন  মহলের হাত আছে বলে কোনও কোনও মহল থেকে দাবি করা হচ্ছিল। এবার বিক্ষোভরত কৃষকদের তরফে দাবি করা হয়েছে, কৃষক আন্দোলনের নামে যা হয়েছে, তার পেছনে বিশেষ ভাবে দেওয়া উস্কানি ছিল। আর এই উস্কানিতেই ঘটে যাবতীয় অশান্তি। বিজেপি’র তরফে পরিকল্পিত ভাবে উস্কানি দেওয়া হয়। কৃষক আন্দোলনের নেতারা দাবি করেছেন, এক পাঞ্জাবি গায়ক-অভিনেতা উস্কানি দিয়েছেন। ওই অভিনেতার নাম সামনে এনে এভাবেই নিজেদের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন তাঁরা। রাকেশ টিকটেত নামে এক নেতা জানিয়েছেন, ‘আমরা লালকেল্লার দিকে যেতে চাইনি। যারা অশান্তি ছড়িয়েছেন তারা রাজনৈতিক দলের সদস্য। আমরা তাদের চিহ্নিত করতে পেরেছি।‘

আর এক নেতা দাবি করেছেন, পাঞ্জাবি ওই গায়কের নেতৃত্বে একটি দল লালকেল্লায় গিয়েছিল। পরিস্থিতি উত্তপ্ত করার ঘটনার পেছনে পরিকল্পিত ভাবে উস্কানি দেওয়া হয়। কৃষক আন্দোলনের নেতাদের তরফে এই ঘটনার তদন্ত দাবি করা হয়েছে।

​যার বিরুদ্ধে কৃষকদের উত্ত্যক্ত করার অভিযোগ উঠেছে, সেই পাঞ্জাবি শিল্পী অভিনেতা সানি দেওয়ালের বিশেষ ঘনিষ্ঠ বলে জানা গিয়েছ। গত লোকসভা ভোটে সানি দেওয়ালের হয়ে ওই শিল্পীকে বিভিন্ন জায়গায় ভোটের প্রচারে দেখা গিয়েছে। শুধু তাই নয়, একটি ছবি প্রকাশ করে কৃষক নেতারা দাবি করেছেন, ওই শিল্পীর সঙ্গে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদিরও যোগাযোগ আছে।

যার বিরুদ্ধে কৃষকদের উত্ত্যক্ত করার অভিযোগ উঠেছে দীপ সিধু নামে ওই শিল্পী ফেসবুক লাইভে দাবি করেছেন, আমরা আমাদের গণতান্ত্রিক অধিকার বলে লালকেল্লায় গিয়েছিলাম। সেখানে শুধু নিশান সাহিবের পতাকা লাগিয়েছি। ভারতের জাতীয় পতাকার কোনও অসম্মান করা হয়নি।

​গত কালকের দিল্লির ঘটনায় বিভিন্ন মহল থেকে দাবি করা হয়েছে, কৃষকদের এই আন্দোলনের পেছনে একাধিক সংগঠনের হাত আছে। যদিও এই দাবি বা অভিযোগ সম্পূর্ণ উড়িয়ে দিয়েছেন কৃষক আন্দোলনের নেতারা। পাল্টা হিসেবে তারা এবার বিজেপি ঘনিষ্ঠ এক অভিনেতার নাম সামনে এসে এনে জানিয়ে দিলেন, গোটা ঘটনার পেছনে ছিল বিশেষ উদ্দেশ্য ছিল। আর সেই কাজের জন্য আসরে নামানো হয় বিজেপি ঘনিষ্ঠ ওই অভিনেতাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here