kolkata news

নিজস্ব প্রতিনিধি, বীরভূম: NRC ও CAB- এর বিরোধিতা বীরভূমে। হল রেল ও পথ অবরোধ। লোকসভা ও রাজ্যসভা, দুই কক্ষেই ‘নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৯’ পাশ হয়ে এখন আইনের পথে। আর এই সংশোধনী বিল পাশ হওয়ার আগে ও পর থেকেই অসম, ত্রিপুরার মতো রাজ্যে একের পর এক প্রতিবাদ, বিক্ষোভ শুরু হয়েছে। কিন্তু গতকাল পর্যন্ত পশ্চিমবঙ্গের কোথাও সেভাবে প্রতিবাদ গড়ে ওঠেনি।

আজ বৃহস্পতিবার সকাল থেকে এনআরসি ও ক্যাবের বিরোধিতায় বীরভূমের মুরারইয়ে দেখা গেল চরম বিরোধিতা। শুরু হয় প্রতিবাদ মিছিল, রেল অবরোধ থেকে শুরু করে পথ অবরোধ হল। এলাকাবাসীর পক্ষ থেকে এই কর্মসূচি নেওয়া হয়। বৃহস্পতিবার সকালে মুরারই বাজার থেকে অজস্র প্রতিবাদী মানুষকে নিয়ে এই মিছিল শুরু হয়। তারপর ঘণ্টাখানেক পথ অবরোধ করা হয় রামপুরহাট থেকে রাজগ্রাম যাওয়ার রাস্তায় মুরারইয়ের ভাদিশ্বর মোড়ের কাছে।

এখানেই শেষ নয়, এরপরই আবার আধঘণ্টা ট্রেন অবরোধ করে বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীদের মূল বক্তব্য, ‘ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব বিল লাগু করা হয়েছে। এই বিল প্রত্যাহার না করলে আমাদের আন্দোলন চলবে, আজ আমাদের আন্দোলনের শুরু।’ বিক্ষোভকারীদের এই অবরোধের ফলে পথচলতি সাধারণ মানুষদের সাময়িক সমস্যার সম্মুখীন হতে হয়। এলাকায় কোনও রকম অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে, তার জন্য মুরারই থানার পক্ষ থেকে বিশাল বাহিনী পুলিশ মোতায়েন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here