522936-dulat-and-modi

ডেস্ক: পুলওয়ামার ঘটনার ও এয়ারস্ট্রাইকের পর সেনা নিয়ে বিজেপি সরকারের রাজনীতি বিরুদ্ধে একাধিকবার সরব হয়েছে দেশের বিরোধী রাজনৈতিক দলগুলি। এবার সেই ইস্যুতে বাড়তি ইন্ধন যোগালেন ‘র’-এর প্রাক্তন প্রধান এ এস দুলাত। তাঁর দাবি, নির্বাচনের আগে পুলওয়ামার ঘটনা মোদী ও বিজেপিকে জঙ্গিদের দেওয়া এক উপহার। ‘র’ প্রধানের এহেন বক্তব্য নতুন করে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে রাজনৈতিক মহলে।

সম্প্রতি এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ‘র’-এর প্রাক্তন প্রধান বলেন, ‘লোকসভা নির্বাচনের আগে যে এমন কিছু একটা ঘটতে পারে তা বোঝাই যাচ্ছিল। আর সেটাই ঘটল নির্বাচনের আগে। পুলওয়ামার সিআরপিএফ কনভয়ে জঙ্গি হামলা হামলা আসলে মোদী ও বিজেপিকে দেওয়া জইশের উপহার।’ শুধু তাই নয় কেন্দ্রের পাকিস্তান বিরোধী পদক্ষেপ নিয়ে তাঁর বক্তব্য, ‘দেশাত্ববোধ ভালো। কিন্তু তা নিয়ে এতটা লাফালাফি ভালো বিষয় নয়। সংকীর্ণ ক্ষেত্রে দেশপ্রেমের বাড়াবাড়ি অতিতেও একাধিকবার যুদ্ধ ডেকে এনেছে। দেশপ্রেমের মোড়কে যে ব্যবসা চলছে তা ভীষণই খারাপ।’ কাশ্মীর ইস্যুতে ভারত পাকিস্তান সম্পর্ক নিয়ে তাঁর মত, ‘কথা বলা ছাড়া আর কোনও রাস্তা নেই। কাশ্মীরি ও পাকিস্তান দুই পক্ষের সঙ্গেই কথা বলতে হবে। জঙ্গি দমনে একজোট হতে হবে।’

শান্তি প্রতিষ্ঠার পক্ষে দুলাত আরও জানান, ‘৬০ বছর ধরে অশান্ত কাশ্মীরকে শান্ত করার চেষ্টা চালিয়ে ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। মুশারফ ও মনমোহন এক চুক্তিতে সই করতে উদ্যোগী হয়েছিলেন যা শেষ পর্যন্ত হয়নি। সেটা যদি হত তবে আগামী ১৫ বছর শান্তিতে থাকত কাশ্মীর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here