মহানগর ওয়েবডেস্ক: বিতর্কিত তিনটি কৃষি আইনের বিরুদ্ধে ধরনায় বসেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। সোমবার ফের একবার কেন্দ্রীয় সরকারের উদ্দেশে আক্রমণ শানিয়েছেন তিনি। অমরিন্দর সিংয়ের কথায়, কেন্দ্রীয় সরকার যেটা করেছে সেটা ‘দেশবিরোধী’।

কেন্দ্রীয় সরকারের দ্বারা পাশ করা কৃষি আইনের প্রতিবাদ বিক্ষোভ প্রদর্শন জারি রয়েছে উত্তর ও পশ্চিম ভারতের নানা অংশে। তবে কৃষি প্রধান রাজ্য হিসেবে পঞ্জাব যেন এই আন্দোলনের মূল কেন্দ্র বিন্দু হয়ে উঠেছে। দেশের প্রথম মুখ্যমন্ত্রী হিসেবে এই আন্দোলনে শামিল হয়েছেন অমরিন্দর সিং। অতিমারির মধ্যে খুবই কম প্রকাশ্যে এসেছিলেন তিনি।

এদিন প্রকাশ্যে এসে অমরিন্দর বলেন, ‘আইএসআই (পাক গোয়েন্দা সংস্থা) সর্বদাই নিজেদের সম্ভাব্য নিয়োগ খুঁজছে। আমার সরকার তিন বছর ধরে ক্ষমতায় থাকার দরুন প্রায় ১৫০ জঙ্গি গ্রেফতার হয়েছে এবং ৭০০-র বেশি অস্ত্র উদ্ধার হয়েছে। পঞ্জাব অনেকদিন শান্ত থেকেছে। এখন ওরা (কেন্দ্রীয় সরকার) বিল পাশ করালো। যদি আপনি কারোর খাবার কেড়ে নেন, তারা কি ক্ষুব্ধ হবে না? ওরা তো তখন আইএসআই-এর টার্গেট হয়ে যাবে।’

কৃষি আন্দোলন নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে ক্যাপ্টেনকে বলতে শোনা যায়, ‘কেন্দ্রীয় সরকার যেটা করেছে সেটা রাষ্ট্র বিরোধী’। অন্যদিকে এদিন সকালে দিল্লির ইন্ডিয়া গেটের সামনে ট্রাক্টরে আগুন লাগিয়ে দেওয়ার ঘটনা নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে আন্দোলনকারীদের সমর্থন করেন অমরিন্দর। তিনি বলেন, ‘যদি ট্রাক্টর আমার হয় এবং আমি তাতে আগুন লাগাই, তাতে ওদের সমস্যা কোথায়?’ তিনি আরও জানিয়েছেন, এই আইন রাজ্যে লাগু হওয়ার থেকে কোনও ভাবে আটকানো যায় কিনা জানার জন্য আইনজীবীদের পরামর্শ নিচ্ছে তাঁর সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here