ডেস্ক: শনিবার বেঙ্গালুরুতে আয়োজিত এয়ার শো’তে হ্যালের তৈরি লাইট কমব্যাট এয়ারক্রাফট তেজসে সওয়ার হলেন ভারতীয় ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু। শুক্রবারই এই নিয়ে আগাম বিজ্ঞপ্তি জানিয়েছিল প্রতিরক্ষা দপ্তর।

প্রতিরক্ষা দপ্তরের থেকে জানানো হয়, ‘আসন্ন আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে এক বিশেষ অনুষ্ঠানের অঙ্গ হিসাবে তেজসে কো-পাইলটের আসনে বসেন সিন্ধু।’ প্রসঙ্গত, তেজস হল ভারতের কেন্দ্রীয় সংস্থা হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেডের তৈরি সিঙ্গল ইঞ্জিন মাল্টিরোল ফাইটার জেট।

উল্লেখ্য, বুধবার দিনই ভারতীয় এয়ারফোর্সে তেজসকে অন্তর্ভুক্ত করার ছাড়পত্র দেয় মিলিটারি এভিয়েশন রেগুলেটর ফর মিলিটারি এয়ারওর্থিনেস অ্যান্ড সার্টিফিকেট (কেমিলাক)। বৃহস্পতিবার সেনা প্রধান বিপিন রাওয়াত এটিতে সওয়ার হয়েছিলেন। তিনি এই বিমানের উচ্চ প্রশংসা করেছিলেন।

শনিবার এই এয়ার শো’তে নারীদিবস পালনা করা হয়। এখানে এরোস্পেস সেক্টরে নারীদের সফলতার নানা কাহিনী তুলে ধরা হয় এবং মহিলা পাইলটরা বিভিন্ন যুদ্ধবিমান চালান।

তিনজন আইএএফ মহিলা পাইলট এই এক্সপোতে হক আই অ্যাডভান্সড জেট ট্রেনার বিএই সিস্টেম পিএলসি প্লেন ও রাশিয়ায় তৈরি মিগ-২১ জেট প্লেন আকাশে ওড়ান। এছাড়া একটি বই ও একটি ডকু ফিচার ‘উইমেন ইন এভিয়েসন’ও প্রকাশ করা হয়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here