পরীক্ষার আগেই ডিএলএড প্রশ্নপত্র ফাঁস! তদন্তের আশ্বাস জেলাশাসকের

0
kolkata news

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ দিনাজপুর: পরীক্ষার আগেই ডিএলএড-এর প্রশ্নপত্র ফাঁস হয়ে গেল। জানাজানি হতেই তদন্তের আশ্বাস দিয়েছেন জেলাশাসক। দক্ষিণ দিনাজপুর জেলার বিভিন্ন প্রান্তে ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে ডিএলএড ও বিএড কলেজ। এই জেলায় মোট ২০টি ডিএলএড কলেজ রয়েছে। আজ ডিএলএড দ্বিতীয় বর্ষের শেষ পরীক্ষা ছিল। পরীক্ষা শুরুর প্রায় তিন ঘণ্টা আগে হোয়াটসঅ্যাপ গ্রুপে আজকের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে যায় বলে অভিযোগ।

হ্যোয়াটস্অ্যাপ গ্রুপে ফাঁস হওয়া প্রশ্নপত্রের সত্যতা যাচাই করতে কুশমন্ডি ব্লকের একটি বেসরকারি কলেজে যান সংবাদ মাধ্যমের কর্মীরা। পরীক্ষার দায়িত্বে থাকা পরীক্ষা নিয়ামক এনামুল শেখকে প্রশ্ন করা হলে তিনি এব্যাপারে কোনও মন্তব্য করতে চাননি। উপরন্তু তিনি জানান, পরীক্ষা শেষ হওয়ার পরেই হ্যোয়াটস্অ্যাপে ভাইরাল হওয়া প্রশ্নপত্রের সত্যতা যাচাই করতে হবে। আর এটাই নিয়ম বলে জানান তিনি।

পরবর্তীতে পরীক্ষা শেষের পর দেখা যায় যে, হোয়াটসঅ্যাপে ভাইরাল হওয়া প্রশ্নপত্রের সঙ্গে আজকের পরীক্ষার প্রশ্নপত্র হুবহু এক। তা হলে প্রশ্ন উঠছে, বেসরকারি কলেজগুলোর ওপর কি সরকারের আধিকারিকদের ও এনসিটিই-এর কোনও নিয়ন্ত্রণ নেই? আজকে যে সব শিক্ষার্থী ভবিষ্যতে শিক্ষক হতে চলেছেন, তারাই যদি ভাইরাল হওয়া প্রশ্নপত্রের পরীক্ষা দেন তা হলে ভবিষ্যৎ প্রজন্মের শিক্ষার্থীদের তাঁরা কী শেখাবেন? এব্যাপারে দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক নিখিল নির্মলের কাছে জানতে চাওয়া হলে তিনি তদন্তের আশ্বাস দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here