news bengali

মহানগর ওয়েবডেস্ক: বহু প্রতিক্ষার পর অবশেষে ভারতে এসেছে রাফাল যুদ্ধবিমান। এই যুদ্ধবিমানের আগমনে ভারতীয় প্রতিরক্ষা বাহিনীতে উত্তেজনা তুঙ্গে। উত্তেজক হয়ে উঠেছে দেশবাসীও কারণ লাদাখ সীমান্তে চীনের সঙ্গে সংঘর্ষের পর একটা যুদ্ধ যুদ্ধ ভাব তৈরি হয়েছে। সেই পরিস্থিতিতে রাখালের অন্তর্ভুক্তি বাড়তি উত্তেজনা সৃষ্টি করেছে স্বাভাবিকভাবেই। ইতিমধ্যে হিমাচলের পাহাড়ের কোলে প্র্যাকটিস শুরু করে দিয়েছে পাঁচটি রাফাল যুদ্ধবিমান। 

জানা গিয়েছে, হিমাচল প্রদেশের নাইট ফ্লাইং প্র্যাকটিস শুরু করেছে ভারতের পাঁচটি রাফাল যুদ্ধবিমান। মূলত লাদাখের জন্যই এই প্রস্তুতিপর্ব বলে জানা গিয়েছে। এই প্র্যাকটিসের দরুণ যুদ্ধবিমানের ভিসুয়াল রেঞ্জ আরো বেশি পোক্ত হবে এবং আসল পরিস্থিতিতে এই যুদ্ধবিমান আরো বেশি শক্তি প্রয়োগ করতে সক্ষম হবেন বলেই ধারণা। মূলত লাদাখ সীমান্তে চীনের সঙ্গে ভারতের সংঘর্ষের পরেই রাফালের অন্তর্ভুক্তি ঘটায় এই যুদ্ধ বিমান নিয়ে প্রত্যাশা তুঙ্গে ভারতীয় সেনাবাহিনীর এবং কেন্দ্রীয় সরকারের। 

গত ২৯ জুলাই ভারতে অবতরণ করে পাঁচটি রাফাল যুদ্ধবিমান। প্রথম পর্যায়ে আসা পাঁচটি রাফাল হরিয়ানার আম্বালাতে ভারতীয় বায়ুসেনার ভেসে অবতরণ করে। ফ্রান্সের বৃহত্তম যুদ্ধবিমান প্রস্তুতকারী সংস্থা দাঁসো অ্যাভিয়েশনের সঙ্গে ভারত সরকারের ৫৯ হাজার কোটি টাকার বিনিময়ে ৩৬ টি যুদ্ধ বিমান কেনার চুক্তি স্বাক্ষরিত হয় ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here