প্রথম টেস্ট: সেঞ্চুরি মিস করলেও প্রথমদিনে ভারতের মানরক্ষা করলেন রাহানে

0
91

মহানগর ওয়েবডেস্ক: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ যতটা সহজ ভাবে নিয়েছিল ভারতীয় দল, ততটা সহজ নয়, অ্যান্টিগা টেস্টের প্রথম দিন অন্তত সেটা হাড়ে হাড়ে টের পেলেন কোহলি-পূজারারা। এই টেস্ট থেকেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অভিযান শুরু করেছে ভারত। আর প্রথম দিনেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ভারতের তারকাখচিত টপ অর্ডার। শুরুর দিকে কিছুটা লোকেশ রাহুল ও পরে অজিঙ্কা রাহানে প্রত্যাঘাত না করলে হয়তো প্রথম দিনই ব্যাটিং করার সুযোগ পেয়ে যেত ওয়েস্ট ইন্ডিজ।

ম্যাচে টসে হেরে প্রথমে ব্যাট করতে নামে ভারত। পিচে হালকা ঘাস আর হালকা হাওয়ার জেরে শুরু থেকেই বিপাকে পড়েন ভারতীয় ব্যাটসম্যানরা। ইনিংসের পঞ্চম ওভারেই ভারতকে জোড়া ধাক্কা দেন কেমার রোচ। দ্বিতীয় ও ষষ্ঠ বলে ফেরান ওপেনার মায়াঙ্ক আগরওয়াল (৫) ও চেতেশ্বর পূজারাকে (২)। এরপর আশা করা হয়েছিল চার নম্বরে নেমে হাল ধরবেন অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু শ্যানন গ্যাব্রিয়েলের শর্ট বলের ফাঁদে পা দিয়ে আউট হন তিনি (৯)।

যদিও অন্যদিকে হাল ধরে রেখেছিলেন আরেক ওপেনার লোকেশ রাহুল। প্রাথমিক বিপর্যয় সামলে নিয়ে ৪৪ রান করে প্যাভিলিয়নে ফেরেন তিনি। এরপর লাঞ্চ পরবর্তী সময়ে ভারতের হাল ধরেন সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানে ও হনুমা বিহারী। ৫৬ বলে ৩২ রানের ধৈর্যশীল ব্যাটিং করেন তিনি। তবে আলাদা করে কথা বলতে হয় রাহানেকে নিয়ে। প্রবল চাপের মুখেও প্রথমে রাহুল ও পরে হনুমাকে সঙ্গে নিয়ে মিডল অর্ডারে শক্ত বাঁধ গড়েন তিনি। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে মনে হচ্ছিল দীর্ঘ দু’বছরের সেঞ্চুরি খরা কাটতে চলেছে তাঁর। কিন্তু দুর্ভাগ্যবশত দিনের শেষ দিকে গ্যাব্রিয়েলের বলে বোল্ড হয়ে যান তিনি। খেলেন ১৬৩ বলে ৮১ রানের মহাগুরুত্বপূর্ণ ইনিংস। দিনের শেষে ভারতের স্কোর ২০৩/৬। ক্রিজে রয়েছেন ঋষভ পন্থ (৪১ বলে ২০) ও রবীন্দ্র জাদেজা (২৮ বলে ৭)।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here