ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নয়, বরং রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)-এর মস্তিষ্কপ্রসুত ছিল নোটবন্দি। কর্ণাটকের নির্বাচনী প্রচারে গিয়ে এমনটাই দাবি করলেন জাতীয় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। একই সঙ্গে কেন্দ্রের প্রতিটি মন্ত্রকে পরিকল্পনামাফিক সংঘের লোক ঢুকিয়ে দেওয়ারও অভিযোগ তোলেন তিনি।

চলতি বছরেই কর্ণাটকে বিধানসভা নির্বাচনের জন্য প্রচারে গিয়েছেন রাহুল। সেখানে এক জনসভায় কেন্দ্রীয় সরকারের ব্যর্থতার কারণ হিসাবে আরএসএসকেই দায়ি করেন কংগ্রেস সভাপতি। রাহুলের দাবি, এনডিএ জোটের মন্ত্রীরা স্বাধীনভাবে কাজ করতে পারছেন না, কারণ আরএসএস সকল কাজে হস্তক্ষেপ করছে। তিনি বলেন, ”জাতীয় স্তরে ভারতের প্রতিটি মন্ত্রকে একজন করে আরএসএসের অফিসার অন স্পেশাল ডিউটি মন্ত্রীদের সঙ্গে কাজ করছেন। স্বাধীনভাবে কোনও মন্ত্রী কাজ করতে পারছেন না।”

রাতারাতি নোটবন্দির ইস্যুকে হাতিয়ার করে রাহুল যোগ করেন, ”ওদের (আরএসএস) মানসিকতাই হল দখল করা। নোটবন্দির আইডিয়া কোথা থেকে এসেছিল জানেন? রিজার্ভ ব্যাঙ্ক নয়, অর্থমন্ত্রী অরুণ জেটলিও নয়। অর্থমন্ত্রকের কোনও সদস্যও নয়। আরএসএসের একজন তাত্ত্বিক এই আইডিয়া ঢুকিয়েছিল মোদীর মাথায়। এবার আপনারাই কল্পনা করুন আরএসএস কীভাবে একের পর এক আইডিয়া ঢোকাচ্ছে মোদীর মাথায় এবং তিনি সেগুলি বাস্তবায়িত করছেন।”

ভোটমুখী কর্ণাটকে দাঁড়িয়ে জিএসটি-তে পরিবর্তন করার ইচ্ছাও প্রকাশ করেন কংগ্রেস সভাপতি। রাহুল বলেন, কেন্দ্রে ক্ষমতায় আসলে তাঁর দল কর পরিষেবা কাঠামোতে আমুল পরিবর্তন করবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here