news national

মহানগর ডেস্ক: তাঁর ঠাকুমা ইন্দিরা গান্ধি দেশে জরুরি অবস্থা জারি করেছিলেন, সেই কারণে রাহুল গান্ধিকে মাঝে মাঝেই কথা শুনতে হয়। সমালোচনার মুখে পড়তে হয়। এবার সেই সিদ্ধান্ত নেওয়াকে সরাসরি ভুল হয়েছে বলে মন্তব্য করলেন রাহুল গান্ধি। অর্থনীতিবিদ কৌশিক বসুর সঙ্গে ভার্চুয়াল আলোচনায় রাহুল গান্ধি এই মন্তব্য করেছেন বলে জানা গিয়েছে।

জরুরি অবস্থা জারির সিদ্ধান্তকে ভুল বলে মেনে নিয়ে রাহুল গান্ধি বলেন, বর্তমান যা পরিস্থিতি তার সঙ্গে গুলিয়ে ফেলা ঠিক হবে না। তিনি বলেন, এখনকার সরকার সমস্ত প্রতিষ্ঠান দখল করে নিচ্ছে। কংগ্রেস এই রকম কাজ কখনও করেনি। দেশের শাসক দলের বিরুদ্ধে কথা বলতে গেলেই বিজেপি দেশের জরুরি অবস্থার প্রসঙ্গ টেনে আনে। কংগ্রেস যখনই বাগ-স্বাধীনতা অধিকার নিয়ে স্বোচ্চার হয়েছেন, তখনই বিজেপি অভিযোগ করে, যে দল দেশে জরুরি অবস্থা জারি করে, তারা কি করে বাগ স্বাধীনতার কথা বলে। কিন্তু দেশে জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত যে ভুল ছিল, তা স্বীকার করলেন কংগ্রেসর প্রাক্তন সভাপতি। পাশাপাশি তিনি বলেন, তাঁর দল অর্থাৎ কংগ্রেসে গণতন্ত্র রয়েছে। কিন্তু বিজেপিতে কোনও গণতন্ত্র নেই।

প্রসঙ্গত, ১৯৭৫ সালের ২৫ জুন দেশ জুড়ে জরুরি অবস্থা জারি করেন তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি। ২১ মাস ধরে জরুরি অবস্থা চলেছিল। প্রায় দুই বছর ধরে চলা জরুরি অবস্থায় গণতন্ত্রের একের পর এক অধিকার খর্ব করা হয়েছিল। সংবাদমাধ্যমের ওপর আক্রমণ হানা হয়েছিল। বিরোধী নেতাদের জেল বন্দি করে রাখা হয়েছিল। সেই সময় সমস্ত নির্বাচন বন্ধ করে দেওয়া হয়েছিল। নাগরিকদের গণতন্ত্রের সমস্ত অধিকার থেকে বঞ্চিত করা হয়েছিল। স্বাধীনতা পরবর্তী দেশের সব থেকে লজ্জাজনক অধ্যায় বলে ধরা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here