ডেস্ক: আন্তর্জাতিক নারী দিবসে মহিলাদের পাশে দাঁড়িয়ে একগুচ্ছ প্রকল্পের কথা ঘোষণা করেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এদিন ওড়িশার কোরাপুটে মহিলাদের সঙ্গে মুখোমুখি বিভিন্ন প্রসঙ্গে আলোচনা সভায় অংশ নেন রাহুল। রাজ্যসভায় মহিলা সংরক্ষণ বিল পাশ করানোর প্রতিশ্রুতির পাশাপাশি বিধবাদের জন্য মাসিক ২০০০ টাকা ভাতা দেওয়ার কথাও ঘোষণা করেন রাহুল। অবশ্যই ক্ষমতায় এলে।

এদিনের আলোচনা প্রসঙ্গে মহিলাদের প্রত্যেক জায়গায় নিজেদের অংশীদার করার জন্য অনুরোধ করেন রাহুল। তিনি বলেন, ‘নিজেদের অধিকারের জন্য আপনাদের লড়াই চালিয়ে যেতে হবে। কোনও ভাবেই একজন পুরুষের থেকে নিজেকে কম বলে মনে করবেন না। মহিলাদের নিজেদের জায়গার জন্য লড়াই করতে হবে, সেটা বিধানসভা হোক, লোকসভা হোক বা বাণিজ্য হোক।’ এদিনের অনুষ্ঠানে রাহুলকে কাছে পেয়ে খোলা মনে একের পর এক প্রশ্নও করেন মহিলারা। দীর্ঘ দিন ধরেই মহিলা সংরক্ষণ বিল পাশ করানোর দাবি জানিয়ে আসছেন রাহুল। এদিনও এই বিষয়টি নিয়ে সরব হন তিনি। রাহুলের বক্তব্য, ‘কোনও রাজ্যের বিধানসভা হোক বা লোকসভা নির্বাচন; অবিলম্বে মহিলাদের সংরক্ষণ দেওয়ার প্রয়োজন রয়েছে।’

এদিনের অনুষ্ঠানে স্বামীহারা মহিলাদের জন্যও আর্থিক সহায়তার কথা ঘোষণা করেন রাহুল। যা ভোটের আগে মোক্ষম হাতিয়ার হিসেবেও প্রমাণিত হতে পারে। তিনি বলেন, ওড়িশায় যদি কংগ্রেস ভোটে জয়লাভ করে ক্ষমতায় আসে তবে বিধবা মহিলারা প্রতি মাসে ২০০০টাকা করে মাসিক ভাতা পাবেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here