news

মহানগর ওয়েবডেস্ক: করোনা পরিস্থিতির মাঝে নিয়মকানুনে একাধিক পরিবর্তন এনে আগামী সোমবার থেকে বসছে সংসদ অধিবেশন। ক্রমশ নিম্নগামী দেশের অর্থনীতি, জিডিপির ভয়াবহ পতন, চিন ভারত সীমান্ত সংঘর্ষ সহ আরও একাধিক ইস্যুতে কেন্দ্রীয় সরকারকে প্রশ্ন ছুড়তে মুখিয়ে রয়েছে দেশের বিরোধীরা। তবে এরই মাঝে জানা গেল, আসন্ন সংসদ অধিবেশনের প্রথম দফায় উপস্থিত থাকতে পারছেন না বিরোধী কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও তার পুত্র রাহুল গান্ধী। সম্প্রতি সংবাদ মাধ্যম এনডিটিভি সূত্র জানা গেল এমনটাই। সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী চিকিৎসার জন্য শনিবার বিদেশ যাচ্ছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। এবং তাকে সঙ্গ দেবেন পুত্র রাহুল। যার জেরেই অধিবেশনের প্রথম দফায় এই অনুপস্থিতি।

চলতি বছরে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর একাধিকবার অসুস্থ হওয়ার খবর প্রকাশ এসেছিল। চিকিৎসার জন্য বহুবারই বিদেশ গিয়েছেন তিনি। জানা গিয়েছে চেকআপের জন্য ফের একবার বিদেশ যেতে হচ্ছে সোনিয়া। শনিবারই দিল্লি থেকে বিমানে ওঠার কথা রয়েছে তার। সঙ্গে নিয়ে যাচ্ছেন পুত্র রাহুলকেও। জানা গেছে আগামী দুই সপ্তাহের জন্য ভারতে থাকছেন না তারা। যার ফলে ইচ্ছে থাকলেও সংসদ অধিবেশনের প্রথম দফায় উপস্থিত থাকতে পারবেন না তারা।

প্রসঙ্গত, ১৪ সেপ্টেম্বর সোমবার থেকে শুরু হতে চলেছে সংসদ অধিবেশনে। সংসদ সূত্রে, জানা গিয়েছে প্রথম দিন সকাল ৯ টা থেকে ১ টা পর্যন্ত চলবে অধিবেশন। অন্যান্য দিন দুপুর তিনটে থেকে শুরু করে সন্ধ্যে সাতটা পর্যন্ত হবে অধিবেশন। একইভাবে রাজ্যসভার ক্ষেত্রে ১৪ সেপ্টেম্বর দুপুর তিনটে থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত চলবে অধিবেশন। অন্যান্য দিন সকাল ন’টা থেকে দুপুর একটা পর্যন্ত থাকবে অধিবেশনের সময় সীমা। করোনা পরিস্থিতিতে নজর রেখে এবার সংসদ অধিবেশনে ব্যাপক পরিবর্তন নিয়ে আসা হয়েছে। এবারের সংসদ অধিবেশনে শনি, রবিবার কোনও ছুটি থাকছে না। ১৪ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত মোট ১৮ টি বৈঠক হবে। প্রত্যেক সাংসদকে অধিবেশনে যোগ দেওয়ার আগে কোভিড টেস্ট করানোর নির্দেশ দিয়েছেন স্পিকার ওম বিড়লা। পাশাপাশি অধিবেশনে অন্যান্য বারের মতো প্রশ্নোত্তর পর্ব না থাকলেও। লিখিতভাবে সরকারকে প্রশ্ন করার অনুমতি রয়েছে সাংসদদের, উত্তরও মিলবে লিখিতভাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here