kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: সেই কবে চুক্তি হওয়া রাফাল বিমান দীর্ঘ বছরে নানা মোড় ঘোরার পর অবশেষে এসেছে ভারতের হাতে। ২৯ আগস্ট সুদূর ফ্রান্স থেকে প্রায় সাত হাজার কিলোমিটার পাড়ি দিয়ে অম্বালা বিমানবন্দর ছুঁয়েছে বহু প্রতীক্ষিত এই বিমান। ফলে দিনটি ঐতিহাসিক দিন তো বটেই। এমন একদিন এই ভারতীয় বায়ুসেনাকে শুভেচ্ছা জানালেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। তবে শুধু শুভেচ্ছা নয়, দেশের রাজনীতি তোলপাড় করে দেওয়া অতীতের সেই তিনটি প্রশ্ন এদিন পুনরায় তুলে ধরলেন তিনি।

ভারতীয় বায়ুসেনার হাতে বুধবার রাফাল বিমানের আগমন উপলক্ষে এক টুইট করেন রাহুল গান্ধী। যে টুইটে তিনি লেখেন, ‘রাফাল বিমান এর জন্য ভারতীয় বায়ুসেনাকে আমার তরফ থেকে শুভেচ্ছা। তবে সরকার কি আমার প্রশ্নগুলোর জবাব দেবে?
১. প্রত্যেকটি বিমানের দাম ৫২৬ কোটি টাকার পরিবর্তে ১৬৭০ কোটি টাকা কেন দেওয়া হল।
২. ১২৬ টি বিমানের পরিবর্তে কেন মাত্র ৩৬ টি বিমান কেনা হল?
৩. হ্যাল-এর পরিবর্তে দেউলিয়া হয়ে যাওয়া অনিল আম্বানির সংস্থাকে কেন পাইয়ে দেওয়া হল ৩০ হাজার কোটি টাকার বরাত।

প্রসঙ্গত, ২০১২ সালের 31 আগস্ট প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের আমলে প্রথম রাফাল বিমান কেনার সিদ্ধান্ত নেয় ভারত সরকার। চুক্তি হয় ফ্রান্সের থেকে কেনা হবে ১২৬ টি এয়ারক্রাফট। যদিও ২০১৪ সালে প্রথম মোদী সরকার ক্ষমতায় আসার পর পরিবর্তিত হয় সেই চুক্তি। ১২৬ টির পরিবর্তে চুক্তি করা হয় ৩৬ টির। এক ধাক্কায় বেড়ে যায় দাম। প্রথম ২০১৯ লোকসভা নির্বাচনের প্রাক্কালে এই বিষয়টিকে নিয়ে সরব হয়ে ওঠেন তৎকালীন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। বুধবার প্রথম রাফাল বিমান ভারতের হাতে আসার পর ফের অতীতের সেই প্রশ্নই তুলে ধরলেন রাহুল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here