কেন্দ্রের বড় ঘোষণা, পুজোর মুখে ৭৮ দিনের বাড়তি বোনাস পাচ্ছেন রেল কর্মীরা

0
615

মহানগর ওয়েবডেস্ক: পুজোর গন্ধ লেগে গিয়েছে বাঙালির মনে। বাঙালির শ্রেষ্ঠ এই উৎসবের ঠিক আগেই বড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ও পরিবেশমন্ত্রী প্রকাশ জাভেড়কর সাংবাদিক বৈঠক করে জানিয়ে দিলেন, এবার রেলের কর্মীদের ৭৮ দিনের বাড়তি বোনাস দিচ্ছে কেন্দ্রীয় সরকার। নিয়ম অনুসারে ৭৮ দিনের এই বাড়তি বোনাস পাবেন রেলের প্রায় সাড়ে ১১ লক্ষ কর্মী।

এদিন সাংবাদিক সম্মেলনে বসে প্রকাশ জাভড়েকর জানান, বিগত ৬ বছর ধরে রেকর্ড সংখ্যক বোনাস দিচ্ছে কেন্দ্রীয় সরকার। আর সেই ছকে এবার প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাস দেওয়া হবে রেলে কর্মরত ১১ লক্ষ ৫২ হাজার রেল কর্মীকে। অবশ্য এই বোনাস পাবেন নিচু তোলার রেলকর্মীরা। সরকারের তরফে এই বোনাস দিতে খরচ হবে ২ হাজার ২৪ কোটি টাকা। উল্লেখ্য, ১৯৭৯-৮০ আর্থিক বছরে রেলে প্রথম চালু করা হয় প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাস। এরপর ২০১৭-১৮ আর্থিক বছরে ক্যানবিনেটের তরফে এই বোনাস করা হয় ৭৮ দিনের। রেলের নন গেজেটেড কর্মীরাই এই বোনাসের সুবিধা পান। তবে এই বোনাসের তালিকা থেকে বাদ রাখা হয় আরপিএফ এবং আরপিএসএফ কর্মীদের।

পাশাপাশি, বোনাসের সঙ্গে সঙ্গে এদিন নির্মলা সীতারমণ দেশ থেকে ই-সিগারেটকে নিষিদ্ধ হিসাবে ঘোষণা করেন। ই-সিগারেটের বিজ্ঞাপনতো বটেই, দেশে ই-সিগারেটের উত্পাদন, রফতানি, বিক্রি সবই নিষিদ্ধ করেন নির্মলা সীতারমণ। পাশাপাশি দেশের আর্থিক পরিস্থিতি নিয়ে দেশবাসীকে সান্তনাও দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here