railway news

মহানগর ওয়েবডেস্ক: যেমন কথা তেমন কাজ। আগেই জানা গিয়েছিল যে করোনায় আক্রান্তদের যাতে রাখার জায়গার অভাব না হয়, সেই জন্য পুরনো রেলের কোচগুলিকে আইসোলেশন ওয়ার্ডে পরিণত করতে চলেছে রেল। সেই মতোই একটি প্রোটোটাইপ তৈরিও করে ফেলল ভারতীয় রেল। যদি এই প্রোটোটাইপ ফাইনাল হয়ে যায়, তাহলে প্রতিটি জোনে এই ধরনের আইসোলেশন কোচ তৈরি করবে রেল।

রেলওয়ে সূত্রে খবর, সব ঠিকঠাক থাকলে প্রতি সপ্তাহে ১০টি করে এই ধরনের কোচ তৈরি করা হবে। রোগীদের যাতে কোনও সমস্যা না হয়, তাই মিডল বার্থ ও এক সাইডের তিনটি বার্থ সরিয়ে ফেলা হয়েছে। নেই সিঁড়িও। বাথরুমও কিছুটা পরিবর্তন করা হয়েছে। এই কোচ গুলিতে থাকবে ভাইরাস সংক্রান্ত চিকিৎসার যাবতীয় সুবিধা। উল্লেখ্য এইডস সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং সেই সংক্রান্ত চিকিৎসায় ইউপি আমলে ট্রেনকে কাজে লাগানো হয়েছিল।

উল্লেখ্য, ভারতে করোনা সংক্রমণের গতিতে রাশ টানতে ২১ দিনের লক ডাউন ঘোষণা করা হয়েছে। কিন্তু শেষ তিনদিনে লাফিয়ে লাফিয়ে বেড়েছে আক্রান্তের সংখ্যা। ৮০০ ছাড়িয়ে এখন গোটা দেশে আক্রান্তের সংখ্যা ৯০০ হওয়ার দিকে এগোচ্ছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এক একটি ঘটনা উঠে আসছে। সবচেয়ে বেশি আক্রান্ত সংখ্যা কেরলে, তারপরেই মহারাষ্ট্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, এই সংক্রামক ভাইরাসের ভ্যাকসিন বাজারে আসতে এখনও ১২-১৮ মাস বাকি। অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রত্যেকটি দেশকে এক হয়ে কাজ করার আর্জি জানিয়েছে। কারণ এই ভাইরাসের জন্য শুধুমাত্র একটি বা দুটি নয়, প্রায় গোটা পৃথিবী আক্রান্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here