piush minister bengali news

মহানগর ওয়েবডেস্ক:  রেলের অ- সুখের কারণ প্রচুর মাথা খাটিয়ে এতদিনে বের করতে পেরেছেন রেলমন্ত্রী পীযুস গোয়েল৷ তাঁর সোজা কথা, বছর বছর কর্মচারীদের মাইনে বাড়ানোর জন্যই ক্ষতি হচ্ছে রেলের৷বুধবার লোক,সভায় এমনটাই জানালেন তিনি৷তাঁর কথায়, সপ্তম পে কমিশন চালু করতে অতিরিক্ত ২২ হাজার কোটি টাকা খরচ করতে হচ্ছে ভারতীয় রেলকে। যার মধ্যে রয়েছে বেতন ও পেনশন খাতে খরচ। যা রেলের আর্থিক স্বাস্থ্যকে আঘাত করেছে বলে মন্তব্য করেছেন রেলমন্ত্রী। খরচ হয়েছে নতুন লাইন পাততে রেলের অপারেশনাল ক্ষতি সম্পর্কে প্রশ্নের উত্তর দিচ্ছিলেন রেলমন্ত্রী।

রেলমন্ত্রীর কথায়, সামাজিক স্বার্থেই অর্থনৈতিকভাবে লাভ হবে না জেনেও, নির্দিষ্ট কিছু এলাকিায় নতুন লাইন পাতা এবং ট্রেন চালানোর কাজ শুরু করা হয়েছে। এইসব ক্ষেত্রেই গিয়েছে বেশ কিছু টাকা। দায়ী সপ্তম পে কমিশন সংসদে রেলমন্ত্রী জানিয়েছেন, সপ্তম পে কমিশনের সুপারিশ জারি হওয়ার পর খরচ বেড়েছে ২২ হাজার কোটি টাকা। কর্মীদের বেতন ও পেনশন খাতে এই খরচ বেড়েছে। অপারেটিং ক্ষতিতে এই বিষয়টিও যুক্ত হয়েছে। যা প্রভাব পড়েছে রেলের ওপর। একবছরে অপারেটিং রেশিও কমেছে ১৫ শতাংশ রেলমন্ত্রী বলেন, সামাজিক স্বার্থ আর বেতন কমিশন লাগু করতে গিয়ে একবছরে রেলের অপারেটিং রেশিও কমেছে ১৫ শতাংশ। রেলমন্ত্রী বলেছেন, সময় এসেছে, বাজেটে সামাজিক স্বার্থ আর বাণিজ্যিক স্বার্থকে আলাদা করার।

সংসদে সিএজি রিপোর্ট সোমবার সংসদে রেল নিয়ে সিএজি রিপোর্ট রাখা হয়েছে। তাতে দেখানো হয়েছে ২০১৭-১৮ সালে অপারেটিং রেশিও ৯৮.৪৪ শতাংশ। যা দশবছরের মধ্যে সব থেকে খারাপ। যার অর্থ হল, ১০০ টাকা আয় করতে গেলে খরচ করতে হচ্ছে ৯৮.৪৪ টাকা। এই প্রতিবেদন অনুসারে, মাত্র ১০ ভচরের পকেটেও দেখা যাচ্ছে স্বাধীনতা সংগ্রামীর রেলে বিনা পয়সার পাস৷ এই হিসাবে এমন ৩২০০ ভুয়ো পাস আচে রেলের যাতে প্রচুর আর্থিক ক্ষতি হচ্ছে৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here