news bengali

মহানগর ওয়েবডেস্ক: বিগত দু’সপ্তাহ যাবত পশ্চিমবঙ্গে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়েছে লাফিয়ে লাফিয়ে। এভাবে দীর্ঘদিন চললে পরিস্থিতি ক্রমশ হাতের বাইরে চলে যেতে পারে বলে আশঙ্কাও করা হচ্ছে। এই সংক্রমণ ছড়ানোর প্রবণতা অনেকটাই ট্রেন যাত্রীদের থেকে হচ্ছে বলেও লক্ষ্য করা গিয়েছে। এই অবস্থায় করোনা প্রভাবিত রাজ্যগুলি থেকে ট্রেন চলাচলে কিছুটা নিয়ন্ত্রণ চেয়েছিল রাজ্য। আবেদন মেনে এ রাজ্যে ট্রেন চলাচল কমানোর সিদ্ধান্ত নিল রেলমন্ত্রক। জানানো হয়েছে, মুম্বই, দিল্লি, আহমেদাবাদ রুটের মধ্যে কমছে ট্রেন। রেলমন্ত্রক সূত্রে খবর, আগামী ১০ জুলাই থেকে কার্যকর হবে নতুন এই নিয়ম।

রাজ্যে সংক্রমণ ছড়ানোর জন্য একাধিকবার ঘুরিয়ে কেন্দ্রকেই দায়ী করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি অভিযোগ করেন, অন্য রাজ্য থেকে বাংলায় যে সমস্ত স্পেশ্যাল ট্রেন এবং উড়ান আসছে তার মাধ্যমে পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা মারাত্মক হারে বেড়ে যাচ্ছে। ঘরোয়া বিমান চলাচলকেও দায়ী করা হয়েছিল সংক্রমণ ছড়ানোর জন্য। সহজেই অন্য রাজ্য থেকে করোনা আক্রান্ত ব্যক্তিরা বিনা বাধায় রাজ্যে চলে আসছেন। যে কারণে এই রাজ্যে সংক্রমণের ঘটনা বাড়ছে। পুরো বিষয়টি নিয়ে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক ও রেলমন্ত্রককে একাধিক চিঠি দিয়েছিল রাজ্য। নবান্নে একথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী নিজে।

সেই মতো এদিন সর্বাধিক করোনা প্রভাবিত রাজ্যগুলো থেকে ট্রেন যাতায়াতে নিয়ন্ত্রণরেখা টেনেছে রেলওয়ে। বর্তমানে যে স্পেশাল ট্রেনগুলি চলেছে সেগুলির ক্ষেত্রে এই নিয়ন্ত্রণ লাগু হবে। হাওড়া থেকে মুম্বই ও আহমেদাবাদ গামী ট্রেন রোজ চলছে বর্তমানে। তা কমিয়ে সপ্তাহে একদিন করা হচ্ছে। এছাড়াও হাওড়া-দিল্লি পূর্বা এক্সপ্রেস সাতদিন থেকে কমিয়ে একদিনে নিয়ে আসা হচ্ছে। এছাড়াও একাধিক ট্রেনের সময়সূচি পরিবর্তন করা হচ্ছে যার তালিকা নীচে দেওয়া হল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here