bengali news on rain

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিয়ম অনুসারে ৮ জুলাই বর্ষা ঢোকার কথা দেশে। কিন্তু এবার অনেক আগে বর্ষা মুড়ে দিয়েছে গোটা দেশকে। ইন্ডিয়া মিটিরিওলজিক্যাল ডিপার্টমেন্ট জানিয়েছে, শুক্রবার রাজস্থানের পশ্চিম বিন্দু ছুঁয়ে ফেলেছে মৌসুমি বাতাস। অর্থাৎ সামগ্রিক দিক দিয়ে বিচার করলে ১২ দিন আগেই বর্ষা ঢুকে গেল গোটা দেশে। 

এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাতে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি ।গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৪ থেকে ৯০ শতাংশ । গত ২৪ ঘন্টায় বৃষ্টিপাতের পরিমাণ ০.৬ মিমি।

দক্ষিণবঙ্গে আজ ও কাল বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। আজ দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে পুরুলিয়া পশ্চিম বর্ধমান বীরভূম মুর্শিদাবাদে। রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মুর্শিদাবাদ বীরভূম জেলায়। উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, কোচবিহারে প্রবল বৃষ্টির সতর্কতা। অতিভারী বৃষ্টির সর্তকতা দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে। ভারী বৃষ্টি হবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।

সক্রিয় মৌসুমী বায়ু। নিম্নচাপ অক্ষরেখা পঞ্জাব থেকে পূর্ব বিহার পর্যন্ত বিস্তৃত। শক্তিশালী দখিনা বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে বঙ্গোপসাগর থেকে। রবিবারে অতি ভারী বৃষ্টি আলিপুরদুয়ার কোচবিহারে । ভারী বৃষ্টি দার্জিলিং কালিম্পং জলপাইগুড়িতে। সোমবার থেকে অবস্থার উন্নতি উত্তরবঙ্গে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here