আজ ইংল্যান্ড-অস্ট্রেলিয়া দ্বিতীয় সেমিফাইনালেও বৃষ্টির রক্তচক্ষু, ভেস্তে যেতে পারে ম্যাচ

0

মহানগর ওয়েবডেস্ক: বৃষ্টির কারণে ভেস্তে গিয়েছিল চলতি বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল অর্থাৎ ভারত বনাম নিউজিল্যান্ড ম্যাচ। ফলে বুধবার রিজার্ভ ডে’তে সম্পূর্ণ করা হয়েছিল খেলা। বিশ্বকাপের সেমিফাইনালের ইতিহাসে এই ঘটনা ছিল প্রথম। তবে আজ ফের একবার তারই পুনরাবৃত্তি হওয়ার সম্ভাবনা প্রবল। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ বার্মিংহ্যামেও বৃষ্টির সম্ভাবনা প্রবল।

চলতি বিশ্বকাপে বারবার বাধ সেধেছেন বরুণদেব। বিশ্বকাপে এখনও পর্যন্ত বৃষ্টির কারণে চারটি ম্যাচ ভেস্তে গিয়েছে। বিশ্বকাপে এরকম আগে কখনও হয়নি। এর মধ্যে ভারত ও নিউজিল্যান্ড গ্রুপ পর্যায়ের ম্যাচও ভেস্তে যায়। বন্ধ হয়ে গিয়েছিল প্রথম সেমিফাইনালও। আর আজ দ্বিতীয় সেমিফাইনালে এজবাস্টনে মুখোমুখি হবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।

কিন্তু ব্রিটিশ আবহাওয়া দফতর জানিয়েছে ম্যাঞ্চেস্টারের মতোই আজ বার্মিংহ্যামেও বৃষ্টির পূর্বাভাষ রয়েছে, বিশেষ করে বিকেলের দিকে। ঠিক যেমনটা প্রথম সেমিফাইনালে হয়েছিল। সারাদিনই আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। মাঝে সাজে অবশ্য রোদের দেখা মিলতেও পারে। তবে বিকেলের দিকে বৃষ্টি এলে তা অল্পতেই থেমে যাবে নাকি অনেকক্ষণ ধরে চলবে সেটা বলা সম্ভব নয়। তবে আজ যদি খেলা ভেস্তে যায়, তাহলে রিজার্ভ ডে হিসেবে কালকে খেলা হবে। আর যদি দুই দিনই খেলা না হয়, তাহলে লিগ পর্যায়ে দ্বিতীয় স্থানে থাকার জন্য ফাইনালে চলে যাবে অস্ট্রেলিয়া।

 

কখন রিজার্ভ ডে’তে খেলার সিদ্ধান্ত নেওয়া হয়?

সাধারণত বৃষ্টি হলেও যেদিনের খেলা সেদিনই শেষ করার চেষ্টা করা হয়। ডার্কওয়াথ লুইস কার্যকর করার জন্যও অন্তত ২০ ওভার খেলা হওয়া প্রয়োজন। এছাড়া ওভারের সংখ্যা কমিয়ে অন্তত কুড়ি ওভার করা বা ম্যাচের সময় আরও দুই ঘণ্টা বাড়িয়ে খেলার নিষ্পত্তি করার চেষ্টা করা হয়। কিন্তু এরপরেও যদি কোনও কারণে খেলা না শুরু করা যায়, তখন আম্পায়ার, ম্যাচ রেফারি ও দুই দলের ক্যাপ্টেনদের মত নিয়ে রিজার্ভ ডে’তে খেলা পুনরায় শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়।

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here