পঞ্চকোটের রাজ রাজেশ্বরী শিখর বাহিনীর পুজো শুরু হয় দুর্গোৎসবের ১৫ দিন আগেই

0
kolkata bengali news

নিজস্ব প্রতিবেদক, পুরুলিয়া: কাশিপুর গড় পঞ্চকোট রাজ পরিবারের দুর্গাপুজো আজও চলে আসছে স্বমহিমায়। প্রায় দুই শত বৎসরের প্রাচীন এই পুজো। ১৮২৬ সালে উজ্জয়নীর ধার নগর থেকে দামোদর শেখর সিংহ দেও জঙ্গল মহলের কাশিপুরে স্থাপন করেন তাঁর রাজধানী। সেই সময়কালেই রাজবাড়িতে প্রচলন করেন দুর্গা আরাধনা। যদিও রাজ প্রাসাদে শারদীয় দুর্গোৎসব পালন হলেও প্রাসাদের কিছু দূরেই রয়েছে দেবী বাড়ি। সেখানে পূজিতা হন রাজ রাজেশ্বরী কুলদেবী শিখর বাহিনী। রাজস্থান থেকে এখানে এসেছিলেন রাজা ও তাঁর পরিবার। মনে করা হয়, পাহাড়ি এলাকা থেকে রাজ পরিবার এসেছিল বলে পাহাড়ের চূড়ার (শিখর) দেবী বা শিখরে অধিষ্ঠাত্রী বোঝাতে গিয়েই এই নাম। তবে এই বিষয়ে মতান্তর রয়েছে। কেন এই নামকরণ তা সঠিক ভাবে জানা যায়নি।

এক পক্ষ কাল ধরে এই পুজোর রেওয়াজ চলে আসছে রাজতন্ত্রের সময় থেকেই। এখন সেই রীতি মেনেই দুর্গা পুজোর পনেরো দিন আগে থেকেই শুরু হয়েছে পুজো। অষ্ট ধাতুর কুলদেবী রাজ রাজেশ্বরীর পুজো আজও হয় রাজকীয় ভাবে। রাজ পরিবারের বংশধর সোমেশ্বর লাল সিং দেও জানান, রাজতন্ত্র না থাকলেও রাজকীয় ভাবেই করা হয় পুজোর আয়োজন।

জিতা অষ্টমীর দিন থেকেই শুরু হয় পুজো। প্রথা মেনে দশমীর দিন হয় ঘট বিসর্জন। চতুর্থী থেকে রাজ প্রাসাদে পুজো হয় প্রতিমার। দেবী দর্শন করতে রাজ‍্যের বহু প্রান্তের মানুষ উপস্থিত হয় কাশিপুর রাজবাড়িতে। দর্শকদের জন‍্য পুজোর দিনগুলিতে রাজ প্রাসাদে ঢুকতে কোন বাধা থাকেনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here