রামের নাম লিখলেই মিলছে দ্বিগুণ বোনাস! অযোধ্যা রায়ের খুশিতে অভিনব নিয়ম ব্যাঙ্কে

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ঐতিহাসিক রায়ে অযোধ্যার বিতর্কিত জমির মালিকানা রাম জন্মভূমি ন্যাসের হাতে তুলে দিয়েছে সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে আরেকটা বিষয়ও নিশ্চিত হয়ে গিয়েছে, এবার রাম মন্দির হচ্ছেই। এতে একদিকে যেমন হিন্দুত্ববাদী সংগঠনগুলি উৎফুল্ল হয়েছে, তেমনই আনন্দের ঢেউ বইছে একটি ব্যাঙ্কেও। আজ্ঞে হ্যাঁ, সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়ের পর এলাহাবাদের রাম নাম ব্যাঙ্ক নিজেদের গ্রাহকদের বোনাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এতে ওই ব্যাঙ্কের প্রায় এক লক্ষ উপভোক্তা উপকৃত হয়েছেন। কেননা তাদের সেভিংস খাতায় জমার অংক হয়ে গিয়েছে।

প্রায় একশো বছরের পুরনো এই ব্যাঙ্কের বিশেষত্ব হল, না এই ব্যাঙ্কের কোনও এটিএম পরিষেবা রয়েছে। না চেক বুক। এই ব্যাঙ্কের মুদ্রা হলেন ভগবান রাম এবং উপভোক্তারা নিজেদের ব্যাঙ্কের খাতায় রাম নাম লিখে তা জমা দেন। পাশাপাশি যে সকল উপভোক্তারা ৯-১০ নভেম্বরের মধ্যে কমপক্ষে ১.২৫ বার রাম নাম লিখে জমা দিয়েছেন, তাতে বোনাস দ্বিগুণ করে দিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। মনে করিয়ে দেই, গত ৯ নভেম্বরই ঐতিহাসিক অযোধ্যা মামলার রায় ঘোষণা করেছিল সুপ্রিম কোর্ট। তবে কোনও আর্থিক মূল্য নয় বোনাস দেওয়া হবে এই লিফলেটের মধ্যে। যে ভক্ত একবার রাম নাম লিখবেন, তাঁর এবার লেখা ২ বার হিসেবে গোনা হবে। যাঁদের নির্বাচিত করা হবে বোনাস দেওয়ার জন্য একটি করে শাল এবং শ্রীফল দেওয়া হবে। ২০২০ সালে এলাহাবাদের মাঘমেলায় সঙ্গমে বিশেষ অনুষ্ঠানে দেওয়া হবে এই শ্রীফল।

এই ব্যাঙ্কের যে পাসবুক রয়েছে তা ৩০ পাতার। প্রতিটি পাতায় ১০৮টি খোপ করে দেওয়া রয়েছে। আর তার মধ্যেই লিখতে হয় রাম নাম। এই ব্যাঙ্কের অ্যাপ ব্যবহার করেও ওই নাম লেখা যায়। ফলে যেই একবার রাম নাম লিখেছে, সেটা দু’বার হিসেবে গোনা হয়েছে। ব্যাঙ্ক সূত্রে খবর, প্রথম ১২ জন ভক্ত যাঁরা এক কোটির উপরে রাম নাম লিখবেন, তাঁদের অক্ষয়ভাট মার্গে বিনামূল্যে থাকার বন্দোবস্ত করবে রাম নাম ব্যাঙ্ক।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here