Home Featured গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিল, ডেনমার্কে তৈরি বিশ্বের উচ্চতম বালির প্রাসাদ

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিল, ডেনমার্কে তৈরি বিশ্বের উচ্চতম বালির প্রাসাদ

0
গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিল, ডেনমার্কে তৈরি বিশ্বের উচ্চতম বালির প্রাসাদ
Parul

মহানগর ডেস্ক: জার্মানিকে পিছনে ফেলে বালির প্রাসাদ তৈরিতে এবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিল ডেনমার্ক। ডেনমার্কের ব্লোকাসে ছোট্ট একটি সমুদ্র সৈকতের বানানো হয়েছে বিশ্বের উচ্চতম বালির প্রাসাদ। বর্তমানে সারাবিশ্বে দাপিয়ে বেড়াচ্ছে করোনা। আর এই করোনা জনজীবনে এক বিশেষ প্রভাব ফেলেছে। যার কারণে অস্থির হয়ে উঠেছে জনজীবন। আর সেই জনজীবনে করোনার প্রভাব এর বিষয়টি এই প্রাসাদের তুলে ধরা হয়েছে।

ডেনমার্কের এই প্রাসাদটি কারিগর ডাচ নাগরিক উলফ্রেড স্টিগার। আর তাকে সহযোগিতা করেছে বিশ্বের ৩০ জন নামকরা বালি কারিগর। সেই কারিগরেরা জানিয়েছেন, এই প্রাসাদটি তৈরি করতে ৫ হাজার টন বালি ব্যবহার করা হয়েছে। এই প্রাসাদটির উচ্চতা ২১.১৬ মিটার বা ৬৯.৪ ফুট। উল্লেখ্য, ২০১৯ সালে জার্মানিতে সবচেয়ে উঁচু বালির প্রাসাদ তৈরি করা হয়েছিল। যার উচ্চতা ছিল ১৭.৬৬ মিটার। সেই বালির প্রাসাদকে টেক্কা দিয়ে ডেনমার্কে তৈরি হলো বিশ্বের উচ্চতম বালির প্রাসাদ।

এই প্রাসাদটি পিরামিডের আকৃতিতে তৈরি করা হয়েছে। প্রাসাদের শীর্ষে রয়েছে অর্থে মুকুট পরা একটি ভাইরাসের প্রতিকৃতি। এই প্রাসাদটিতে ১০ শতাংশ কাদা ব্যবহার করা হয়েছে। যাতে করে ঠান্ডা বা তীব্র হওয়া চলাকালীন প্রাসাদে কোনো ক্ষতি না হয়। এই প্রাসাদটি তৈরি হয়ে যাওয়ার পর এই প্রাসাদের গায়ে আঠার প্রলেপ দেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে। যাতে তীব্র তুষারপাতে ফলে এর কোনো ক্ষতি না হয়।

এই প্রাসাদটি নিয়ে প্রাসাদের কারিগর স্টিগার জানিয়েছেন, করোনা আমাদের জীবনে সবকিছুতেই প্রভাব বিস্তার করেছে। তাই এখানে এই বালির প্রাসাদ এর মধ্যে সেটাই তুলে ধরা হয়েছে। এই প্রাসাদের মাধ্যমে বলার চেষ্টা করা হয়েছে যে, চমৎকার জায়গায় যাওয়া থেকে দূরে থাকুন, জনসমাগম এড়িয়ে চলুন, বাড়িতেই থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here