news bengali

মহানগর ওয়েবডেস্ক: সমুদ্রের পারে দেখা মিলল উলভরিনের! না, ইনি হিউ জ্যাকম্যান অভিনীত এক্স মেন সিরিজের উলভরিন নন। এটি আসল উলভরিন, যা বর্তমানে অতি বিরল, বিলুপ্তপ্রায়। আর সেই প্রাণীরই ছবি ক্যামেরাবন্দি করতে সক্ষম হলেন ওয়াশিংটনের এক মহিলা। ওই উলভরিন সেখানে এতই বিরল, প্রথমে স্থানীয় বনবিভাগের কর্মীরাই সেই ছবি বিশ্বাস করতে চাননি।

সাধারণত এই উলভরিন উইজল গোষ্ঠীর প্রাণীদের মধ্যে সবচেয়ে বড়। এটিকে দেখতে ছোটখাটো একটি ভাল্লুকের মতো। দাঁত ও নখও যথেষ্ট ভয়ানক, ল্যাজও আছে। উলভরিন বেশ আগ্রাসী শিকারি। গত ২৩ মে ওয়াশিংটন স্টেট বিচের সামনে দিয়ে সাইকেল চালিয়ে ফেরার সময় জেনিফার হেনরি নামে ওই মহিলা সেটিকে দেখতে পান।

প্রথমে তিনি সেটি তা প্রথমে বুঝতে পারেননি। তাই তিনি সেটির কাছাকাছি যান। দেখেন প্রাণীটি সমুদ্র থেকে ভেসে আসা কোনও মৃত প্রাণীর দেহ খুবলে খাচ্ছে। প্রাণীটিকে দেখে তিনি চিনতে পারেননি। সেই কারণে ছবি তুলে নিয়ে এসেছে তাঁর স্বামীকে দেখান। জেনিফারের স্বামী ছবি দেখেই সেটিকে উলভরিন বলে সন্দেহ করেন। তারপর তারা স্থানীয় বনকর্মীদের কাছে ছবিটি দেখান। তারা শুরুতে বিশ্বাসই করতে চাননি ওটি উলভরিন।

 

news bengali

ওয়াশিংটন ডিপার্টমেন্ট অফ ফিস এন্ড ওয়াইল্ডলাইফের প্রাণীবিদ জেফ লুইস জানান, ‘ওয়াশিংটনে খুবই বিরল উলভরিন। রাজ্যে মাত্র ২০টি উলভরিন বেঁচে আছে। গোটা আমেরিকায় এদের সংখ্যা ৩০০। ফলে এটি বিলুপ্তপ্রায় একটি প্রাণী। সাধারণত সমুদ্রের কাছে এরা থাকে না। বরং একটু পাহাড়ি অঞ্চলেই দেখা যায়। ফলে এই উলভরিনকে সমুদ্রের ধারে দেখা, সত্যিই অদ্ভুত। সাধারণত এই প্রাণী মানুষকে আক্রমণ করে না। ফলে কেউ যেন এটির কোনও ক্ষতি না করেন।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here