ডেস্ক: রেশন পরিষেবা নিয়ে রাজ্য তথা ডিলারদের বিরুদ্ধে গ্রাহকদের অভিযোগ ভুরিভুরি। তার মীমাংসা করতে ইতিমধ্যেই ঊঠেপড়ে লেগেছে রাজ্য সরকার। অন্যদিকে, ঠিক একইভাবে গ্রাহকদের বিরুদ্ধেও উঠে আসছে একাধিক অভিযোগ। মৃত ব্যক্তির রেশনকার্ড নিয়ে দিনের পর দিন রেশন থেকে খাদ্য সংগ্রহ করছে মৃতের পরিবার। আর তার জেরে ভাড়ারে টান পড়ছে সরকারের। এই বেলাগাম পরিস্থিতি বাগে আনতে এবার তৎপর হল খাদ্যদপ্তর।

জানা গিয়েছে, ইতিমধ্যেই এ বিষয়ে বিস্তারিত রিপোর্ট লিখে রাজ্যের মুখ্যসচিব মলয় দেকে চিঠি পাঠিয়েছে খাদ্যদপ্তর। খাদ্য দপ্তরের তরফে পাঠানো প্রস্তাবে বলা হয়েছে, শ্মশানে শবদাহের সময় মৃত ব্যেক্তির রেশনকার্ড নিয়ে যেতে হবে পরিবারকে। সেটি জমা রাখতে হবে শ্মশানের সংশ্লিষ্ট কর্মীর কাছে। তবেই পাওয়া যাবে ডেথ সার্টিফিকেট।

প্রতি বছর রাজ্যে প্রায় ২৫ লক্ষ মানুষের মৃত্যু হয়। কিন্তু নিয়ম মেনে সেই মৃত্যুর ক্ষতিয়ান দেওয়া হয় না রাজ্য সরকারকে। ফলে বাতিল না হওয়া মৃত ব্যক্তির সেই রেশনকার্ড ব্যবহার করে দিব্যি রেশন থেকে খাদ্য সামগ্রী তোলে মৃতের পরিবার। ঘটনার জেরে প্রতি বছর কোটি কোটি টাকা লোকসান হয় সরকারের। পরিস্থিতি সামাল দিতে এবার কড়া পদক্ষেপ নিল খাদ্যদপ্তর। এপ্রসঙ্গে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, ‘আমরা এ বিষয়ে খুব শীঘ্রই মুখ্যমন্ত্রীর কাছে একটি প্রস্তাব পাঠাব। খুব শীঘ্রই যাতে এ বিষয়ে পদক্ষেপ নেওয়া যায়। সে ব্যাবস্থা করব।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here